বঙ্গবন্ধু সুনামগঞ্জ মেডিকেল কলেজ হাসপাতাল অনুমোদনে আনন্দিত হাওরবাসী : ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ভর্তি কার্যক্রম শুরু

নুর উদ্দিন, সুনামগঞ্জ থেকে:

‘বঙ্গবন্ধু সুনামগঞ্জ মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল’ নামে একনেক সভায় ১ হাজার ১০৭ কোটি ৮৮ লক্ষ ৯৮ হাজার টাকার এই প্রকল্পের অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হাসপাতাল একনেকে অনুমোদন লাভ ও আগামী শিক্ষা বছর থেকে শিক্ষা কার্যক্রম শুরুর খবরে আনন্দিত হাওরবাসী। তারা জেলার সবচেয়ে বড় প্রকল্পটির অনুমোদনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থ-পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নানকে অভিনন্দন জানিয়েছেন। জেলাবাসী মনে করছেন দেশের পিছিয়ে থাকা জনগোষ্ঠী এখন দোড়গোড়ায় থেকে সর্বোচ্চ স্বাস্থ্যসেবা পাবে। তাছাড়া হাওরভাটির মেধাবী শিক্ষার্থীরা নিজ এলাকায় থেকে মেডিকেলে পড়ালেখার সুযোগ পাবে। তাছাড়া নার্সিং বিষয়েও সর্বোচ্চ ডিগ্রি অর্জন করার সুযোগ পাবে মেধাবীরা।
বঙ্গবন্ধু সুনামগঞ্জ মেডিকেল কলেজ এন্ড হাসপাতালে আগামী ২০১৯-২০২০ অর্থ বছর থেকে শিক্ষার্থী ভর্তি কার্যক্রমও শুরু হবে। এই প্রকল্পের সঙ্গে নার্সিং কলেজও যুক্ত করে দেওয়া হয়েছে। নার্সিং এর উপরে সর্বোচ্চ ডিগ্রি নিতে পারবেন সেবিকারা। যা মেডিকেল শিক্ষাকে নতুন উচ্চতায় নিয়ে যাবে। প্রকল্প অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেছেন সুনামগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে সুনামগঞ্জে মেডিকেল কলেজ প্রতিষ্ঠার জন্য জনদাবি ছিল। জনদাবির প্রেক্ষিতে প্রায় তিন বছর পূর্বে মেডিকেল কলেজটি আলোর মুখ দেখাতে তৎপরতা শুরু করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান। গত বছর একনেকের এক সভায় এ বিষয়টি আলোচনা হয়। গত মার্চ মাসে সুনামগঞ্জ জেলার (দিরাই রাস্তার মোড়) মদনপুরে ৩৫ একর জমি অধিগ্রহণ করা হয়।
একনেক বৈঠক সূত্রে জানা যায়, চলতি মাসের ১৮ নভেম্বর থেকেই বঙ্গবন্ধু মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল প্রকল্পটি নির্মাণের কার্যক্রম শুরু হবে। পরবর্তী দুই বছরের মধ্যে কাজ সম্পন্ন হওয়ার কথা।
এদিকে মেডিকেল কলেজ প্রকল্পের সঙ্গে নার্সিং কলেজ যুক্ত করে দেওয়ায় মেডিকেল শিক্ষার পথ আরো প্রশস্ত হয়েছে বলে মনে করেন স্বাস্থ্যশিক্ষার সঙ্গে সংশ্লিষ্টরা। নার্সিং কলেজের মাধ্যমে নার্সিং এর উপর সর্বোচ্চ ডিগ্রি গ্রহণ করতে পারবেন সেবিকারা।
জানা গেছে প্রকল্পটি একনেকে অনুমোদন লাভ করায় আগামী শিক্ষা বর্ষ (২০১৯-২০২০) থেকে শিক্ষা কার্যক্রমও শুরু হয়ে যাবে। ওই শিক্ষা বছরে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু হবে। এ লক্ষ্যে প্রস্তুতিও শুরু হয়ে গেছে। এই খবরে উচ্ছ্বসিত মেডিকেল পড়তে আগ্রহীরা।
শিল্পপতি শ্যামল রায় বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন। তাছাড়া আমাদের সৌভাগ্য এমএ মান্নানের মতো একজন কর্মবীরকে পেয়েছিলাম। যার কারণে প্রকল্পটি অনুমোদন পেয়েছে। তিনি বলেন, আমাদের সুনামগঞ্জবাসীর চিকিৎসা সেবা এখন দোড়গোড়ায় পৌঁছে গেছে। আমাদের অনেক মেধাবী ছেলে মেয়েও এখন বাড়িতে বসে মেডিকেল কলেজে পড়তে পারবে।
জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম. এনামুল কবির ইমন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুহাতে উজার করে দিচ্ছেন হাওরবাসীকে। হাওরের কৃষকদের সর্বোচ্চ বরাদ্দ, অনুদানের সঙ্গে রাস্তাঘাট, সেতু, বিদ্যুৎ স্টেশনসহ নানা মাইলফক উন্নয়ন করেছেন তিনি। অবশেষে আমাদের বহুল কাঙ্খিত মেডিকেল কলেজটি আমাদের জাতিরাষ্ট্রের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে অনুমোদন দেওয়ায় আমরা চির কৃতজ্ঞ।
অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান বলেন, আমরা সুনামগঞ্জবাসী প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি চির কৃতজ্ঞ। বঙ্গবন্ধু সুনামগঞ্জ মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল নামে প্রকল্পটি অনুমোদনের ফলে আমাদের দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান ঘটেছে। আমাদের হাওরবাসীর স্বপ্নপূরণ হয়েছে। তিনি বলেন, আমাদের হাওরবাসীর প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুবই সহানুভূতিশীল। তিনি একনেকের উপস্থাপিত অন্যান্য প্রকল্পের বরাদ্দ কর্তন করলেও আমাদের এই প্রকল্পের একটি টাকাও কর্তন করেননি। হাওর বান্ধব প্রধানীমন্ত্রীর এই অবদান সবসময় আমাদের স্বীকার করতে হবে। আর আগামীতে আবারও তাঁকে নৌকায় ভোট দিয়ে কৃতজ্ঞতা জানানো উচিত। প্রতিমন্ত্রী বলেন, ১৮ নভেম্বর থেকে নির্মাণ প্রক্রিয়ার আনুষঙ্গিক কাজ শুরু হবে। ২-৩ বছরের মধ্যেই নির্মাণকাজ শেষ হয়ে যাবে।

পূর্ববর্তী নিবন্ধমহিলা সমিতির নাট্যোৎসবে আজ ‘রক্তকরবী’
পরবর্তী নিবন্ধছাতকে রোপা আমনে ইঁদুর দমনে কৃষক দিশেহারা