শিল্প- সংগ্রামে উদীচীর ৫০

রাজু আনোয়ার:

পাকিস্তানি শাসন শোষণের বিরুদ্ধে যখন ফুঁসে উঠছিল বাংলার আপামর জনতা । চারদিকে উঁকি ঝুঁকি মারছিল একটি কালজয়ী গণঅভ্যুত্থান, ১৯৬৮ সালের এমনি এক অস্থির সময়ে কিছু উৎসাহী তরুণের সহযোগিতায় গণসংগীতের অন্যতম পথিকৃৎ , বিশিষ্ট সাংবাদিক ও ঔপন্যাসিক সত্যেন সেনের নেতৃত্বে ঢাকায় প্রতিষ্ঠিত হলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।

১৯৪৭ সালে দেশবিভাগের পর পূর্ববঙ্গের প্রগতিশীলদের উপর নেমে আসে নির্যাতনের স্টিম রোলার।শত নির্যাতনের মধ্যেও কৃষকদের ও শ্রমিকদের মধ্যে কমিউনিস্টরা কাজ করে চলেছেন।সত্যেন সেন কাজ করতে গিয়ে দেখলেন বক্তৃতার চেয়ে কৃষকদেরকে গান দিয়ে বেশি উদ্বুদ্ধ করা যায়। আর বিষয়টি মাথায় রেখে প্রখ্যাত সাহিত্যিক, সাংবাদিক, রাজনৈতিক কর্মী, সুরকার, গীতিকার ও শিল্পী সংগ্রামী সত্যেন সেন প্রতিষ্ঠা করলেন উদীচী শিল্পী গোষ্ঠী।

গান আর নাটক মঞ্চায়নের মধ্য দিয়ে সমাজ ও সংস্কৃতি বদলের আন্দোলনে গড়ে তুলে এদেশের অগ্রগণ্য সাংস্কৃতিক সংগঠন উদীচী । প্রতিষ্ঠা লগ্ন থেকে অদ্যাবধি বাঙালির সকল গণতান্ত্রিক ও সাংস্কৃতিক সংগ্রামে অনবদ্য ভূমিকা পালনের পাশাপাশি অসাম্প্রদায়িক, বিজ্ঞানমনস্ক ও প্রগতিশীল জাতি গঠনে অনন্য ভূমিকা রেখে আসছে বাঙালীর প্রাণপ্রিয় এ সাংস্কৃতিক সংগঠন। জাতীয় পর্যায়ে এ অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ উদীচীকে প্রদান করা হয়েছে ‘একুশে পদক ২০১৩’।

জন্মলগ্ন থেকে উদীচী অধিকার, স্বাধীনতা ও সাম্যের সমাজ নির্মাণের সংগ্রাম করে আসছে। উদীচী শুধুই একটি সাংস্কৃতিক সংগঠন নয়। উদীচী একটি আন্দোলন। উদীচী কেবল সংস্কৃতিচর্চা করে না, গণমানুষের সংস্কৃতি চর্চার পথ নির্দেশও করে। শুধু গান গাওয়া নয়, মানুষের প্রতি দায়বদ্ধতা নিয়ে জাতির যে কোন কোন দূর্যোগ- দুঃসয়ে সামনের সারিতে দাঁড়িয়ে কাজ করতে দেখা গেছে তাদের। ভালবাসা ও তারুণ্যের শতভাগ উপস্থিতির প্রকাশ রয়েছে উদীচীর গণসঙ্গীতে।

শুধু গণসঙ্গীত নয়।উদীচীর অধীনে নাটক, নৃত্য, আবৃত্তি, চারুকলা, চলচ্চিত্র ও সাহিত্য বিভাগও কাজ করে। ১৯৬৯ এর ২০ জানুয়ারি ছাত্রনেতা আসাদ স্বৈরাচারী আইয়ুব শাহীর পুলিশের গুলিতে নিহত হন। এই ঘটনার বিরুদ্ধে দেশবাসীকে জাগিয়ে তোলার উদ্দেশ্যে  উদীচী ঢাকা নগর ও শ্রমিক অঞ্চলে “শপথ নিলাম” নামে পথনাটক পরিবেশন করে। তারপর মহান মুক্তিযুদ্ধ। রাইফেল হাতে সরাসরি যুদ্ধে নামে উদীচীর শিল্পীকর্মীরা। ১৯৭১ এর ১৬ ডিসেম্বর। মুক্ত স্বদেশ। উদীচীর শিল্পী সৈনিকেরাও অস্ত্র জমা দিয়ে আবার হাতে তুলে নিল ঢোল, করতাল, হারমোনিয়াম, তবলা, নাটকের পাণ্ডুলিপি।

দেশের মানুষকে জাগিয়ে তুলতে,শোষন –বঞ্চনার বিরুদ্ধে এই পথ পরিভ্রমণে তারা হেঁটেছে গ্রামেগঞ্জে, শহরে-বন্দরে, এমনকি দেশের বাইরেও। অংশ নিয়েছে উনসত্তরের গণ-অভুণ্থান, একাত্তরের মুক্তিযুদ্ধ, নব্বইয়ের স্বেরাচারবিরোধী আন্দোলনে।  শুধু গণসঙ্গীতই নয়। উদীচী নিয়মিত প্রদর্শন করে আসছে গণসচেতনতা মূলক এবং প্রতিবাদী নাটকও।শক্রর চোখ রাঙানি, বুলেট, বোমা কিছু থামিয়ে দিতে পারেনি তাদের এই নিরন্তন পথচলা।

গণসঙ্গীত, নাটক, আবৃত্তির পর বর্তমানে সক্রিয় নাচের দলটিও। চারুকলা ও চলচ্চিত্র বিভাগ তৈরি করেছে উদীচীর যশোর হত্যাকাণ্ডের ওপর ‘ক্ষতচিহ্ন’, গোবিন্দগঞ্জের নারকীয় উচ্ছেদের ওপর ‘ভূমিহীন ভূমিপুত্র’, শিল্পাচার্য জয়নুল আবেদিনের ওপর তৈরি হয়েছে ‘ম্যাডোনা ৪৩ ’, কমরেড জসীম মণ্ডলের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র ‘ফায়ারম্যান’, কমরেড বরুণ রায়ের সংগ্রামভিত্তিক ‘ভাসানপানি’, কমরেড রবি নিয়োগীর জীবনভিত্তিক ‘দ্বীপান্তরের বন্দি’। দেশে ও বিদেশে উদীচীর শাখা এখন ৩৭৬টি।

আজ অবধি নানা চড়াই-উৎরাই, বাধা-বিপত্তি, লড়াই-সংগ্রামের পথ পথ পেরিয়ে হাঁটি হাঁটি পা পা করে দেশের ঐতিহ্যবাহী এই সংগঠন অতিক্রম করেছে গৌরবময় ৫০ বছর। গতকাল সোমবার ছিল এ সংগঠনের ৫০ বছরপূর্তি।

৫০ বছরের পথচলাকে উদ্‌যাপন করতে উদীচী গত বছর ২৯ অক্টোবর থেকে বছরব্যাপী কর্মসূচি শুরু করে। এই কর্মসূচির আওতায় গত এক বছরে জাতীয় সাংস্কৃতিক সম্মেলন, সত্যেন সেন গণসংগীত উৎসব ও প্রতিযোগিতা, বইপড়া প্রতিযোগিতা, নৃত্য উৎসব, লোক-সংস্কৃতি উৎসবসহ বৈচিত্রপূর্ন অনুষ্ঠানের আয়োজন করছে। এ কর্মসূচির বিদায়ের সুর বেজেছে, গতকাল শনিবার থেকে শুরু হয়েছে ‘আঁধারবৃন্তে আগুন জ্বালো, আমরা যুদ্ধ আমরা আলো’ প্রতিপাদ্যে তিন দিনের সমাপনী আয়োজন।

এ অনুষ্ঠানের উদ্বোধনী ঘোষণা দেন সংগঠনটির সাবেক সভাপতি পান্না কায়সার। উদ্বোধনীতে

গান-নাচ-আবৃত্তি-অভিনয়ের মাধ্যমে উদীচীর ৫০ বছরের গৌরবময় ইতিহাসের খণ্ডচিত্র তুলে ধরেন শিল্পী-কর্মীরা। সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, দীর্ঘ পথচলায় সংগঠনটির বৈশিষ্ট্য ও কৌশলগত হয়তো কিছু পরিবর্তন এসেছে। কিন্তু সংগঠনটির মূল সুর—নিপীড়িত মানুষের পক্ষে কাজ করা, মানবতার পক্ষে কাজ করা, এটি অব্যাহত রয়েছে।

কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক সফিউদ্দিন আহমেদ বললেন, ‘উদীচী কোনো বিলাস বিনোদন ও শুধু আনন্দদানের সাংস্কৃতিক সংগঠন নয়। দেশ ও সমাজের সুস্থ বিকাশের জন্য উদীচীর লড়াই। দেশ ও সমাজের সুস্থ বিকাশের জন্য উদীচী সব সময় শোষণ, নির্যাতন, অন্যায়, অবিচার ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে প্রতিবাদ করেছে।’

উদীচীর সাবেক সভাপতিদের পক্ষে পান্না কায়সার বলেন, উদীচী গণমানুষের পাশে থাকার প্রত্যয় ও বিশ্বাস নিয়ে প্রতিষ্ঠিত হয়েছিল। সেই প্রত্যয় ও বিশ্বাস এখনো সংগঠনটি বয়ে নিয়ে যাচ্ছে। মুক্তিযুদ্ধসহ সব আন্দোলন-সংগ্রামে উদীচী রাজপথে ছিল। সাফল্যও এসেছে। কিন্তু উদীচীর যুদ্ধ এখনো শেষ হয়নি। স্বাধীনতাবিরোধী চক্রের বিরুদ্ধে উদীচীর যুদ্ধ এখনো চলছে এবং সেই যুদ্ধেও উদীচী জিতবে।

এরপর শহীদ মিনার থেকে বের করা হয় শোভাযাত্রা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, শাহবাগ, মৎস্য ভবন ঘুরে শোভাযাত্রাটি এসে শেষ হয় শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে। সেখানেই ছিল আলোচনাপর্ব। শিল্পকলা একাডেমির প্রাঙ্গণে আলোচনাপর্বে শুভেচ্ছা বক্তব্য দেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, কেন্দ্রীয় খেলাঘর আসরের চেয়ারপারসন অধ্যাপক মাহফুজা খানম, গণসংগীত সমন্বয় পরিষদের সভাপতি ফকির আলমগীর, ফ্রান্সের প্যারিসের উবারভ্যালিয়ার্সের ডেপুটি মেয়র অ্যান্থনি দাগে প্রমুখ।

বিভিন্ন সময়ে উদীচীর নানা অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে অংশ নেওয়া সংগীতশিল্পী শুভেন্দু মাইতি, কল্যাণ সেন বরাট, শুভপ্রসাদ নন্দী মজুমদার, বিমল দে, বিপুল চক্রবর্তী ও অনুশ্রী চক্রবর্তী উদীচীকে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য দেন।

সন্ধ্যায় সাংস্কৃতিক পর্বে গান শোনান পশ্চিমবঙ্গের শিল্পী কল্যাণ সেন, শুভেন্দু মাইতি ও পূরবী মুখোপাধ্যায়। এরপর ছিল স্থানীয় শিল্পীদের বৈচিত্র্যময় পরিবেশনা।  সেখানে ভারত থেকে আমন্ত্রিত তিন শিল্পী কল্যাণ সেন বরাট, শুভেন্দু মাইতি ও পূরবী মুখোপাধ্যায় সংগীত পরিবেশন করেন।

২৯ অক্টোবর সোমবার ছিল উদীচী’র মূল প্রতিষ্ঠাবার্ষিকীর দিন এবং সুবর্নজয়ন্তী উদযাপনে তিন দিনব্যাপী উৎসবের সমাপনী দিন। দেশে –বিদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা উদীচী’র সাড়ে তিন শতাধিক জেলা ও শাখা সংসদে একযোগে জাতীয় পতাকা ও সংগঠন পতাকা উত্তোলন এবং জাতীয় ও সংগঠন সঙ্গীত পরিবেশন এবং অসাম্প্রদায়িক সমাজ গঠনের লক্ষ্যে নতুন প্রতিজ্ঞা নেয়ার মাধ্যমে শেষ হলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ৫০ বছর পূর্তিতে সুবর্নজয়ন্তী সমাপনী অনুষ্ঠানমালা।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

পূর্ববর্তী নিবন্ধডিরেক্টরস গিল্ডের নতুন কমিটির শপথ
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে মা-মেয়ের মরদেহ উদ্ধার