প্রধানমন্ত্রী রাজি, সংলাপ শিগগিরই

জাতীয় ঐক্যফ্রন্টের সংলাপ দাবিতে রাজি হয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। একাদশ জাতীয় নির্বাচনের তফসিলের আগে এই সংলাপ অনুষ্ঠিত হবে। খুব শিগগিরই সংলাপের স্থান ও সময় নির্ধারণ করে জাতীয় ঐক্যফ্রন্টকে জানিয়ে দেয়া হবে।

সোমবার বিকালে আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে এক জরুরি সংবাদ সম্মেলনে দলটির সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এসব কথা বলেন।

তবে বিএনপি বারবার সংলাপের কথা বলে আসলেও সে দাবি নাকচ করে দিয়ে এবার ড. কামাল হোসেনের নেতৃত্বে গঠিত জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপে বসতে রাজি হয়েছে আওয়ামী লীগ। এই জোটের অন্যতম শরিক বিএনপি।

রোববার রাতে সংলাপের আহ্বান জানিয়ে জাতীয় ঐক্যফ্রন্ট চিঠি দিয়েছিল আওয়ামী লীগ ও প্রধানমন্ত্রীকে। সোমবার বিকালে এক সংবাদ সম্মেলনে সেই চিঠির জবাবে সংবাদ সম্মেলন করে সংলাপের কথা জানিয়ে দিল ক্ষমতাসীন দলটি।

সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের বলেন, একাদশ সংসদ নির্বাচনের পূর্বক্ষণে কোনো চাপের মুখে এই সংলাপ হচ্ছে না এবং তারা কোনো পূর্বশর্তও দিচ্ছেন না। তফসিলের আগেই শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যফ্রন্ট নেতাদের সঙ্গে সংলাপে বসবেন তারা।

তিনি বলেন, ‘গতকাল (রোববার) জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে ড. কামাল হোসেন স্বাক্ষরিত একটি চিঠি দেয়া হয়েছিল। আমাদের দলের দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ তা গ্রহণ করেছিলেন। চিঠিতে জাতীয় ঐক্যফ্রন্টের নেতা সংলাপ করতে চেয়েছেন। এরই পরিপ্রেক্ষিতে দলের পক্ষ থেকে সংলাপের সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

কাদের বলেন, আমরা কারও চাপের মুখে নতি স্বীকার করিনি। আমাদের পক্ষ থেকে আমরা কাউকে সংলাপে ডাকিনি। তারা সংলাপ করতে চান, ঐক্যফ্রন্ট নেতারা। সংলাপের দরজা সবার জন্য খোলা। আমরা ঐক্যফ্রন্টের প্রস্তাবে সম্মত।’

অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য প্রধানমন্ত্রীর আন্তরিকতার বিষয়টি তুলে ধরে মন্ত্রী কাদের বলেন, শেখ হাসিনার দরজা কারো জন্য বন্ধ হয় নাই, বন্ধ থাকে না। এর মধ্য দিয়ে আপনারা বুঝতে পারছেন যে আমরা আমাদের নেত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা জাতীয় ঐক্যফ্রন্টের প্রস্তাবে সম্মত। আমরা সবাই এ ব্যাপারে নেত্রীর সঙ্গে একমত যে আমরা ঐক্যফ্রন্ট নেতাদের সঙ্গে সংলাপে বসব।’

দশম সংসদ নির্বাচনের আগে থেকেই সংলাপ চেয়ে আসছিল বিএনপি। সংলাপ না হওয়া শেষ পর্যন্ত সেই ভোটও বর্জন করে বিএনপি। একাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে দীর্ঘদিন থেকে সংলাপ চেয়ে আসছে ক্ষমতার বাইরে থাকা দলটি। তবে ক্ষমাতসীন আওয়ামী ও সরকারপ্রধান সংলাপে রাজি হলেও সেই সংলাপে সরাসরি বিএনপি অংশ নিতে পারছে না। জাতীয় ঐক্যফ্রন্টের ব্যানারে দলটির কেন্দ্রীয় নেতারা সেখানে অংশ নেবেন।

আওয়ামী লীগকে নত করতে বিএনপি গত ১৩ অক্টোবর গণফোরাম সভাপতি কামালের নেতৃত্বে গঠিত জাতীয় ঐক্যফ্রন্টে যোগ দিয়ে ৭ দফা দাবি তুলে তা নিয়ে নতুন করে সংলাপের আহ্বান জানায়।

পূর্ববর্তী নিবন্ধঐক্যফ্রন্ট নেতাকে ওবায়দুল কাদেরের ফোন
পরবর্তী নিবন্ধদিন বদলের সনদ বাস্তবায়ন করেছি:  প্রধানমন্ত্রী