নতুন প্রজন্ম প্রত্যাশার চেয়ে বেশি দিতে পারে : সংস্কৃতিমন্ত্রী

পপুলার২৪নিউজ, রাজু আনোয়ার:

সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বলেছেন, দুর্যোগ ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা, পরিবেশ সুরক্ষা সবকিছুতেই নতুন প্রজন্মকে অন্তর্ভূক্ত করতে হবে। নতুন প্রজন্মকে নিয়ে কাজ করা জরুরি। কেননা, ওদের মধ্যে আগ্রহ ও উৎসাহ-উদ্দীপনার অভাব নেই। ওরা প্রত্যাশার চেয়ে বেশি দিতে পারে।

মঙ্গলবার সকালে রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ ২০১৮ উপলক্ষে সুইডিশ ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কো-অপারেশন (সিডা)‘র সহায়তায় মানুষের জন্য ফাউণ্ডেশন (এমজেএফ) আয়োজিত বাংলাদেশে জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগ নিয়ে ‘জলবায়ু ও জনজীবন’ শীর্ষক আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

তিনি বলেন, পরিবেশ ও জলবায়ু নিয়ে আন্দোলন টিভি টকশো ও ছোটখাট মানববন্ধনের মধ্যে সীমাবদ্ধ। এ বিষয়ে ইতিবাচক পরিবর্তন আনতে হলে ভবিষ্যৎ প্রজন্মের পাশাপাশি তৃণমূল পর্যায়ে সামাজিক আন্দোলন ও সচেতনতা ছড়িয়ে দেয়া প্রয়োজন। সবকিছু সরকারের ওপর ছেড়ে না দিয়ে এ কাজে সাধারণ জনগণকে সম্পৃক্তকরণসহ নিজেদের আরো উদ্যোগী হওয়ার পরামর্শ দেন মন্ত্রী।

মানুষের জন্য ফাউণ্ডেশন (এমজেএফ)’র পরিচালক রেজয়ানুল আলম এর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন `Safety Net System for Poorest Project’ এর প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব সত্যেন্দ্র কুমার সরকার। স্বাগত বক্তব্য রাখেন মানুষের জন্য ফাউণ্ডেশন (এমজেএফ)’র জেন্ডার অ্যাডভাইজার বনশ্রী মিত্র নিয়োগী।

উল্লেখ্য, প্রদর্শনীটি আজ ২৩ অক্টোবর থেকে শুরু হয়ে আগামী ২৭ অক্টোবর ২০১৮ পর্যন্ত চলবে।

 

পূর্ববর্তী নিবন্ধফেনী’তে নির্বাচন করতে ইচ্ছুক শমী কায়সার
পরবর্তী নিবন্ধসংসদ থেকে বিদায় নিলেন অর্থমন্ত্রী