বিশ্বের কাছে পুঁজিবাজারের অবস্থান সমুন্নত হয়েছে: অর্থমন্ত্রী

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, দেশের পুঁজিবাজার সত্যিকারভাবে সুপ্রতিষ্ঠিত হওয়ায় সরকার এখন সন্তুষ্টি অনুভব করতে পারে। এই অগ্রগতি কোনভাবে ব্যাহত করা যাবে না। বাংলাদেশের পুঁজিবাজার স্বীকৃতি অর্জন করেছে এবং বিশ্বের কাছে পুঁজিবাজারের অবস্থান সমুন্নত হয়েছে। বুধবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের রজতজয়ন্তীর সপ্তাহব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, পরবর্তী দুই বছরের জন্য চলমান পদক্ষেপ অব্যাহত থাকবে এবং আমরা আশা করি যখন পদক্ষেপসমূহের বাস্তবায়ন সম্পন্ন হবে তখন দেশে সত্যিকারের পুঁজিবাজার সুপ্রতিষ্ঠত হবে এবং আমরা এ জন্য গর্ব অনুভব করতে পারবো।
অর্থমন্ত্রী আরও বলেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিতে ৩ বছরের জন্য বিনিয়োগ শর্তে কৌশলগত বিনিয়োগকারী থেকে প্রাপ্ত অর্থে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেকহোল্ডারদের কর সুবিধা দেওয়া হবে। অর্থমন্ত্রী বলেন, এরইমধ্যে চীনা কনসোর্টিয়ামের কাছ থেকে প্রাপ্ত অর্থের ক্ষেত্রে ক্যাপিটাল গেইন টেক্স মওকুফের জন্য আবেদন করা হয়েছে। এক্ষেত্রে ওই অর্থ শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিতে বিনিয়োগের শর্তে কর সুবিধা দেওয়া হবে। এতে ১৫ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ গেইন টেক্স চার্জ করা হবে। তিনি বলেন, বাংলাদেশের শেয়ারবাজার পুরোনো না হলেও এরইমধ্যে দুই দফায় বড় ধস হয়েছে। এটা ভালোভাবেই টের পাওয়া গেছে। যা আওয়ামীলীগ সরকার ভালোভাবে উপলব্ধি করেছে। কারন ২বারই আওয়ামীলীগ সরকারের আমলে এই ধস হয়েছে। ২০১১ সালের আগে বিএসইসি প্রকৃতপক্ষে শক্তিশালী বা যেমনটি দরকার, তেমনভাবে সাজানো হয়নি বলে জানান অর্থমন্ত্রী। তবে বর্তমান কমিশন পুঁজিবাজারের অনেক কার্যকর। যারা বাজারকে একটি শক্ত অবস্থানে নিয়ে গেছে। তাই বর্তমান কমিশনকেই আগামি ২ বছর রাখা হবে বলে জানিয়েছেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধডিএসইতে লেনদেন বাড়লেও সূচক কমেছে ১৪ পয়েন্ট
পরবর্তী নিবন্ধনানা সংস্কারের মাধ্যমে শেয়ারবাজারের ভিত্তি মজবুত হয়েছে : খায়রুল হোসেন