জলিরপার স্কুলের ম্যানেজিং কমিটির সদস্য খলিলের বিরুদ্ধে অভিযোগ

মেহের মামুন, মুকসুদপুর, গোপালগঞ্জ প্রতিনিধি:

গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার জলিরপার স্কুলের ম্যানেজিং কমিটির সদস্য খলিলের বিরুদ্ধে অভিযোগ করেছে ওই স্কুলের শিক্ষকবৃন্দ। উপজেলা নির্বাহী অফিসারের কাছে প্রতিকার চেয়ে আবেদন করেছেন তারা। ১০ সেপ্টেম্বর উপজেলা নির্বাহী অফিসারের কাছে দায়ের করা উপজেলার জলিরপার জেকেএমবি মল্লিক উচ্চ বিদ্যালয়ের ২৪ জন শিক্ষক কর্মচারির লিখিত অভিযোগে জানাগেছে উপজেলার ননীক্ষির ইউনিয়নের বড়ভাটরা গ্রামের নাসিরউদ্দীন শেখের ছেলে খলিল শেখ বিশেষ কায়দায় স্কুলের ম্যানেজিং কমিটির সদস্য নির্বাচিত হয়ে রাস্তাঘাটে, অফিস আদালতে এমনকি এলাকার সমাজিক অনুষ্ঠানে স্কুলের শিক্ষকদের যেখানে সেখানে অপমান অপদস্ত করে। গায়ে হাত দেয়, দেখে নেয়ার হুমকি দেয়।
১১ টি চিহিৃত অভিযোগের বিবরন তুলে ধরে ওই অভিযোগে জানাগেছে খলিল শেখের বিরুদ্ধে। তার মধ্যে রয়েছে তিনি যখন তখন স্কুলের ক্লাস চলাকালিন সময়ে শ্রেণীকক্ষে প্রবেশ করে শিক্ষকদের অপমান অপদস্থ করেন। নারী শিক্ষকদের শাড়ী পড়া নিয়ে অশ্লীল মন্তব্য করেন।
মাঝে মধ্যেই প্রধান শিক্ষকের কক্ষে গিয়ে বিভিন্ন অজুহাতে নগদ টাকা দাবী করেন। টাকা দিতে অস্বীকার করায় তাকে দেখে নেওয়ার হুমকি দেন। গত একবছরে তিনি একাধিকবার প্রধান শিক্ষকের রুমে ঢুকে তাকে লাঞ্চিত করেছে। স্কুলের শিক্ষকমন্ডলি সম্মিলিত ভাবে এসে ওই ম্যানেজিং কমিটির সদস্য খলিল শেখের হাত থেকে তাকে রক্ষা করেছে।
এছাড়া তিনি স্কুল মিলনায়তনে গিয়ে শিক্ষকদের অশ্রাব্যভাষায় গালিগালাজসহ শিক্ষা প্রতিষ্ঠাকে কারবালায় পরিনত এবং প্রকাশ্যে শিক্ষকদের জবাই করার হুমকি ধামকি দিচ্ছেন।
এভাবে অব্যহত হুমকিতে স্কুলের প্রবীণ শিক্ষক রমেন্দ্র নাথ বৈরাগী প্রতিবাদ করলে জলিরপার বাজারে সে কিছু বহিরাগত ভাড়া করেছে, যারা ওই শিক্ষক রমেন্দ্র নাথ বৈরাগীকে শারিরীক ভাবে লাঞ্চিত ও অপমানিত করতে পারে। এছাড়া স্কুলের শিক্ষক আহাদ নুর বাদলকে জলিরপার বাজারে বেশ কিছু লোকের সামনে লাঞ্চিত করে।
স্কুলের প্রধান শিক্ষক নির্মল সাহা জানান, শিক্ষার্থী, শিক্ষক, এবং অভিবাবকদের নিয়েই একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান। এটি ভালভাবেই চলছিল। কিন্তু খলিল শেখ এর মাত্রাতিরিক্ত অত্যাচার , অবিচার, এবং নিষ্ঠুর আচরণ ও ব্যবহার আমাদের ব্যাথিত করছে। সামাজিক ভাবে কোন কিছু না পারায় বাধ্য হয়েই সম্মিলিত ভাবে সরকারি দপ্তরে আবেদন করেছি। বিশেষ করে নারী শিক্ষকদের প্রতি তার আচারণ কোন সভ্য মানুষ প্রমান করে না।
স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি রবিউল আলম শিকদার এ প্রসংগে জানান, খলিল শেখ এর বিরুদ্ধে একাধিকবার অভিযোগ শুনেছি। তাকে নিবৃত হতে বললে তিনি উল্টো বুঝেন। একাধিকবার তাকে সাবধান করার পরও তার কার্যকলাপ অব্যহত রেখেছে।
ওই স্কুলের ভুক্তভোগি ২৪ জন শিক্ষক কর্মচারি সম্মিলিত ভাবে স্কুলের ম্যানেজিং কমিটির সদস্য খলিল শেখের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য আবেদন করেছে। উপজেলা নির্বাহী অফিসার, অফিসার ইনচার্জ মুকসুদপুর থানা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের দপ্তরে আবেদনপত্র জমা দেয়া হয়েছে।
উপজেলা নির্বার্হী অফিসার আক্তার হোসেন শাহিন জানান একটি সরকার নিয়ন্ত্রিত শিক্ষা প্রতিষ্ঠানের ২৪ জন শিক্ষক এক সাথে এই অভিযোগ দায়ের করেছে অতি গুরুত্বের সাথে বিষয়টি দেখছেন বলে তিনি জানান। এটা তদন্ত করে যথাযত বিধিগত ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন তিনি।

 

 

পূর্ববর্তী নিবন্ধমোজাম্মেল হককে বিস্ফোরক মামলায় গ্রেফতার দেখানোর আবেদন
পরবর্তী নিবন্ধআমারবাজারের ঈদ পূনর্মিলনী অনুষ্ঠিত