১৯বছর ধরে দোকানের বারান্দায় মায়ের সাথে শিল্পির আশ্রয়

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি:
মা’য় খইছইন আমারে বুলে লইয়া আইছলা ৩মাস বয়সে। অনে আমার বয়স ১৯বছর অইজার। দিন অইলে লামাকাজী বাজারের মানুষর হুট-হরমাইশ হুনি, মাঝে মাঝে মাজন অখলর দোকানে পানি-টানি আনিয়া দিলে ৫-১০টাকা হাই। মা’ আর আমি মিলিয়া এই কাম করি। সারা দিনে খাম করিয়া যা রুজি করি অগুনদি আমরা ভাত-রুটি খাই। হাইঞ্জা অইলে আতাউরর অনো আইয়া বইথাকি। দোকানন্দার অখল তারার দোকান বন্ধ খইরা গেলেগি আমরা দাইরো ঘুমাই। এসব কথা বলেন, ১৯বছর বয়সি শিল্পি নামের এক যুবতী।
সিলেট-সুনামগঞ্জ আঞ্চলিক মহা-সড়কের লামাকাজি এমএ খান সেতুর টোল আদায় সংলগ্ন আতাউর রহমানের নিউ সুরমা ডেকোরেটার্স এন্ড সাউন্ড মাইক সার্ভিসের বারান্দাসহ আশপাশে প্রায় ১৯বছর ধরে শিল্পি নামের এক যুবতী মেয়েকে নিয়ে বসবাস করে আসছেন স্মরল-স্বরলা নামের এক মানষিক ভারষাম্যহীন মহিলা। দিনের বেলায় লামাকাজী বাজারের বিভিন্ন দোকানে শ্রমিকের কাজ করে আর সন্ধ্যা হলেই মেয়েকে নিয়ে বিভিন্ন দোকানের বারান্দায় হয় ঠিকানা। মেয়েকে অর্ধেক কোলে ও মাটিতে শুইয়ে রেখে মা সারারাত বসে হাত-পাখা দিয়ে মশা তাড়ান। বসা অবস্থায় মা’ও ঘুমান। কিন্তু এদের বাড়ি-ঘরের ঠিকানা আজও কেউ জানেন না। জানেন না তারা মুসলিম-হিন্দু না অন্য কোন ধর্মের। স্থানীয় ব্যবসায়ি আতাউর রহমান, আলী আহমদ, জহির মিয়াসহ আরো অনেকের সাথে আলাপ কালে জানা যায়, স্মরল-স্মরলা নামের মহিলাটি ৩মাসের শিশু কন্যা শিল্পিকে সাথে করে এখানে নিয়ে এসেছিলেন প্রায় ২০বছর আগে। কোথায় থেকে বা কেন আর বিভাবে লামাকাজীতে তারা এসেছে এসব বিষয়ে জিজ্ঞেস করেও কোন উত্তর পাওয়া যায়নি। অনেকেই তাদেরকে বাড়িতে নিতে চাইলে স্বরলা যেথে চায়নি। দিনের বেলায় বাজারের বিভিন্ন দোকানে শ্রমিকের কাজ করে আর সন্ধ্যা হলেই মেয়েকে নিয়ে বিভিন্ন দোকানের বারান্দায় বসে থাকে আর দোকান বন্ধ করার পর মেয়েকে অর্ধেক কোলে ও মাটিতে শুইয়ে রেখে স্বরল-স্বরলা সারারাত বসে হাত-পাখা দিয়ে মশা তাড়ানোর ফাকে-ফাকে বসা অবস্থায় মা’ও ঘুমান।
স্মরল স্মরলার কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, তাদের বাড়ি ভারতের বিহারে। তার স্বামী ও আরো সন্তান আছে। তবে কেন বিভাবে এখানে এসেছেন এ বিষয়ে কোন কথা বলতে তিনি নারাজ। স্বরল-স্বরলার মেয়ে শিল্পি বলেন, দিনের কাজ শেষে রাতে বিভিন্ন দোকানের বারান্দায় তার মায়ের কোলে অর্ধেক ও মাটিতে ঘুমিয়ে আসছে ১৯টি বছর। ছোট বেলা থেকে বিভিন্ন দোকানের বারান্দায় ঝড়-তোফান সহ্য করে বড় হয়েছি। মা’র কাছে শুনেছি ভারতের বিহারে আমাদের বাড়ি। আমরা দুই ভাই দুই বোন। পিতা বা গ্রামের নাম জিজ্ঞেস করলে মা’র হাতে মার খেতে হয়।

 

পূর্ববর্তী নিবন্ধসিআইপি কার্ড পেলেন এসবিএসি ব্যাংকের চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন
পরবর্তী নিবন্ধসুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনে আমরা প্রতিশ্রুতিবদ্ধ : সিইসি