বৌলাই নদী খননের মাটি বিক্রিতে পকেট ভারী সিন্ডিকেটের

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

সুনামগঞ্জ জেলার তাহিরপুরে সীমান্ত নদী বৌলাই নদী খননের পর সেই মাটি বিক্রি হচ্ছে টাকায়। তবে মাটি বিক্রি থেকে সরকারের কোন লাভ হচ্ছেনা। একটি সিন্ডিকেটের পকেটে ঢুকছে মোটা অংকের টাকা। খননকাজে নিয়োজিত কোম্পানি, বাস্তবায়নকারী বিআইডব্লিউটিএ, স্থানীয় প্রশাসন, ক্ষমতাসীন রাজনৈতিক দলের নেতৃবৃন্দসহ একটি সিন্ডিকেট খননের মাটি বিক্রি করে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে। সহজে মাটি পেয়ে সাধারণ মানুষজন তাদের পতিত মূল্যহীন বোরো জমি ভরাট করে মূল্যবান করে তুলছেন। এলাকার সচেতন লোকজন জানিয়েছেন প্রাক্কলনের সময় সরকার মাটি বিক্রির বিষয়টি উল্লেখ করলে মাটি বিক্রি করে মোটা অংকের টাকা পাওয়ার সুযোগ ছিল। কিন্তু কৌশলে সে বিষয়টি আড়াল করে মূলত দুর্নীতিকেই প্রশ্রয় দেওয়া হয়েছে।
বিআইব্লিউটিএ সূত্রে জানা যায়, সুনামগঞ্জের সীমান্ত নদী বৌলাই ও রক্তি নদীর ৪০ কি. মি. খননের জন্য সরকার ৪৮ কোটি ৮৪ লাখ টাকা বরাদ্দ দিয়েছে। তাহিরপুর উপজেলার থানার সামনের সেতু থেকে আনোয়ারপুর সেতু পর্যন্ত প্রায় ৮ কি.মি. খনন কাজ শুরু হয়েছে তিন মাস আগে। বিআইডব্লিউ থেকে অটিবিএল নামের একটি কোম্পানি খননকাজ বাস্তবায়ন করছে। তাহিরপুরের লাউড়েরগড় থেকে জামালগঞ্জের দুর্লভপুর পর্যন্ত প্রায় ৩২ কি.মি. খননের কথা রয়েছে প্রাক্কলনে। তবে বরাদ্দের কারণে দুর্লভপুরের বদলে বিশ্বম্ভরপুরের ফতেপুর ব্রিজ পর্যন্ত ১০ কি.মি. খনন করবে ওই কোম্পানিটি। গত ৩১ আগস্ট পর্যন্ত বৌলাই নদীর প্রায় ২.৩৫ কি.মি. খনন হয়েছে। রক্তি নদীতেও আনোয়ারপুর থেকে খনন কাজ শুরু হয়েছে সম্প্রতি। তবে কোন মেথডে খনন হচ্ছে জানেননা এই অঞ্চলের মানুষ। নদীর তলদেশে কার্যাদেশ অনুযায়ী খনন হচ্ছে কি-না তাও জানার কোন সুযোগ নেই।
জানা যায়, বৌলাই নদীটি প্রাক্কলনে ১০০ ফুট প্রস্তে খননের কথা ছিল। কিন্তু বৌলাই নদীটি সংকীর্ণ হয়ে যাওয়ায় ৮০ ফুট প্রস্ত ও পানির স্তর সাপেক্ষে ২২-২৪ ফুট গভীরতা পর্যন্ত খনন করা হচ্ছে। বর্তমানে ১.৪৮ ফুট পরমেশন লেভেলসহ আরো দেড় ফুট বাড়িয়ে সর্বোচ্চ ২২-২৪ ফুট গভীরতা পর্যন্ত খনন করা হচ্ছে বলে দাবি করেছে অটিবিএল কোম্পানি। ২০১৯ সালেই দুটি নদী খনন হওয়ার কথা। এদিকে স্থানীরা বলছেন প্রকৃত পক্ষে প্রাক্কলন অনুযায়ী খনন হচ্ছে কি না তা বিশেষজ্ঞ ছাড়া কেউ বলতে পারবেন না। তবে হাওরের কৃষি বাঁচানোর স্বার্থে সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়ে খননের যে উদ্যোগ নিয়েছে তা যথাযথভাবে বাস্তবায়নের দাবি জানিয়েছেন সচেতন এলাকাবাসী।
অন্যদিকে খনন শুরুর পরই খননের মাটি বিক্রি করছে একটি সিন্ডিকেট। ওই সিন্ডিকেট স্থানীয় জনপ্রতিনিধি, উপজেলা প্রশাসন, স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ, থানার পুলিশসহ নানা লোকজনের সুপারিশ নিয়ে খননের মাটি ব্যক্তিগত মালিকানাধীন জায়গা ভরাট করাচ্ছে। ফরমে বিনামূল্যে লেখা থাকলেও প্রতি শতাংশ ভূমিতে ১ হাজার টাকা নিচ্ছে সিন্ডিকেট। তাহিরপুর থানার সম্মুখ থেকে রায়পাড়া, উজান তাহিরপুর, ধুতমা এলাকার শনি হাওর ও সূর্যেরগাঁও এলাকার মাটিয়ান হাওরের অনেক স্থানেই ফসলি জমি ভরাট করা হয়েছে। যে জমির মূল্য ছিল অল্প তা ভরাটের ফলে এখন চারগুণ বৃদ্ধি পেয়েছে। তাছাড়া স্থানীয় জমির মালিকেরাও সুযোগ পেয়ে ড্রেজারের মাটি কিনে সহজেই জমি ভরাট করে মূল্যবান করছেন। খননকারী প্রতিষ্ঠান অটিবিএলের স্থানীয় সুপার ভাইজার রাজু আহমদ ও বিআডব্লিউটিএর কারিগরি সহায়তাকারী জুয়েল রানা সিন্ডিকেটের মাধ্যমে তাদেরকে ভাগ দিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছেন বলে অভিযোগ রয়েছে। তাদের পরামর্শে স্থানীয় সিন্ডিকেটের দালালরা বিনামূল্যে মাটি ভরাট সংক্রান্ত একটি আবেদনে স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধিদের সুপারিশ এনে দিচ্ছেন। স্থানীয় কিছু সুবিধাবাদী নেতা এই সিন্ডিকেটে যুক্ত বলে অভিযোগ রয়েছে।
উপজেলা আওয়ামী লীগ নেতা শফিকুল ইসলাম বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাওরের কৃষি নিয়ে উদ্বিগ্ন। হাওরের কৃষি বাঁচিয়ে রাখতে আমাদের তাহিরপুর সীমান্তের নদী খনন করে হাওরকে বাঁচিয়ে রাখার প্রকল্প হাতে নিয়েছেন তিনি। সরকার কোটি কোটি টাকা খরচ করে খননের পর আরো কোটি কোটি টাকার মাটি পাওয়া যাচ্ছে বিনামূল্যে। সেই মাটি বিক্রি করছে একটি সিন্ডিকেট। অথচ প্রাক্কলনে খননের মাটি বিক্রির বিষয়টি থাকলে সরকার মোটা অংকের রাজস্ব পেতো।
তাহিরপুরের ভুক্তভোগী বিপ্লব কান্তি রায় সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, আমার জমিতে ড্রেজারের মাটি ফেলা হয়েছে। কিন্তু সেই মাটি আমি টাকা না দেওয়ায় পাশের জমিতে নেওয়া হয়েছে। আমার জমির ক্ষতি করায় আমি আইনগত ব্যবস্থা নেওয়ার কথা চিন্তা করছি।
উপজেলা যুবলীগের আহ্বায়ক হাফিজ উদ্দিন পলাশ বলেন, বিভিন্ন অনিয়মের প্রতিবাদ আগে আমিই করেছি। তবে এখন কারা ভরাটের জন্য টাকা পয়সা নিচ্ছে আমি জানিনা। আমার যুবলীগের কেউ জড়িত নন। তিনি নিজে জড়িত নয় বলে দাবি করেন তিনি।
খনন কোম্পানি অটিবিএল-এর স্থানীয় সুপার ভাইজার রাজু আহমদ বলেন, মাটি ভরাট থেকে কোনো টাকা পয়সা নেওয়া হচ্ছেনা। আমরা স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সুপারিশের ভিত্তিতে আবেদনের মাধ্যমে ফ্রি মাটি ভরাট করে দিচ্ছি।
বিআইডব্লিউটিএর কারিগরি সহকারি জুয়েল রানা বলেন, আমরা মাটি ভরাটের নামে কারো কাছ থেকে কোন সুবিধা নিচ্ছিনা। বরং স্থানীয় সংসদ সদস্য, উপজেলা প্রশাসন ও জনপ্রতিনিধিদের সুপারিশের প্রেক্ষিতে মাটি ভরাট করে দিচ্ছি। যাদের সুপারিশ পাচ্ছি তাদের জমিতেই বিনামূল্যে মাটি ভরাট করছি। কেউ প্রমাণ দেখাতে পারবেনা আমরা টাকা নিচ্ছি।
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো: আবু বকর সিদ্দিক ভূইয়া বলেন, বিআইডব্লিউটিএ কিভাবে কোন মেথডে কাজ করছে আমরা কিছুই জানিনা। তবে খনন যেহেতু হাওরে কৃষির জন্য জরুরি তাই নজরদারি ও সুষ্ঠু মনিটরিং করা দরকার।

পূর্ববর্তী নিবন্ধগিনেজ বুকে নাম লেখাতে ৬৭ বছরেরে মুক্তিযোদ্ধার সাঁতার
পরবর্তী নিবন্ধপ্রাকৃতিক সৌন্দর্যের অপূর্ব লীলাভূমি বাঁশতলা