শেয়ারবাজারে দরপতন অব্যাহত

পপুলার২৪নিউজ, ফিরোজ মিয়া:
আগের কার্যদিবসের ধারাবাহিকতায় সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের পতন হয়েছে। এই নিয়ে ২ কার্যদিবস ধরে শেয়ারবাজারে দরপতন অব্যাহত রয়েছে। ।আজ অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণও। টানা দুই কার্যদিবসে পতনের কারণে ডিএসইর প্রধান মূল্যসূচক কমেছে ৪৫ পয়েন্ট। অবশ্য এর আগে টানা তিন কার্যদিবস উত্থান হওয়ায় এ সূচকটি ১৩৫ পয়েন্ট বাড়ে। গতকাল ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১০৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৮৭টি প্রতিষ্ঠান। আর দাম অপরিবর্তিত রয়েছে ৪০টির।
এদিন বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম কমায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট কমে ৫ হাজার ৩৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ২৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অবশ্য ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৮৯ পয়েন্টে অবস্থান করছে।
সোমবার বাজারটিতে লেনদেন হয়েছে ৬৩৯ কোটি ৩১ লাখ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছে ৬৫৯ কোটি ২২ লাখ টাকার শেয়ার। সে হিসাবে লেনদেন কমেছে ১৯ কোটি ৯১ লাখ টাকা।
এদিন ডিএসইতে টাকার অংকে সব থেকে বেশি লেনদেন হয়েছে আমান কটনের শেয়ার। আজ কোম্পানিটির মোট ৫১ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার লেনদেন হয়েছে ২৩ কোটি ৪৭ লাখ টাকার। আর ১৬ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ড্রাগন সোয়েটার।
দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স আজ ৩২ পয়েন্ট কমে ৯ হাজার ৯৪৮ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া ২৪২টি প্রতিষ্ঠানের মধ্যে ৭৮টির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৩৮টির। আর অপরিবর্তিত রয়েছে ২৬টির দাম।

পূর্ববর্তী নিবন্ধদেড় মাসের কন্যা নিয়ে দেখা দিলেন আমব্রিন
পরবর্তী নিবন্ধসন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ সম্মেলন থাইল্যান্ডে যাচ্ছে ২৯ ব্যাংকের এমডি