ছাতকে সরকারিভাবে ধান সংগ্রহে অনিয়মের অভিযোগ কৃষকদের

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

ছাতকে সরকারীভাবে ধান সংগ্রহের কার্যক্রম প্রায় শেষ হয়েছে। চলতি বোরো মৌসুমে সরকারীভাবে নির্ধারিত ৪০০ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়। ইতিমধ্যেই মাসব্যাপী ধান সংগ্রহ কার্যক্রম প্রায় শেষের পথে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এদিকে সরকারীভাবে ধান সংগ্রহের বিষয়টি নিয়ে একাধিক কৃষক অনিয়ম ও দুনীতির অভিযোগ তুলেছেন।
কৃষকরা জানান, বহু প্রকৃত কৃষক তাদের ধান সরাসরি গোদামে দিতে পারেনি। একটি সিন্ডিকেটের মাধ্যমে লক্ষমাত্রার অধিকাংশই ক্রয় করা হয়েছে। যে কারণে ধান বিক্রির সরকারী সুবিধা থেকে বঞ্চিত হয়েছেন কৃষকরা। কিন্তু এসব অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছেন সংশ্লিষ্টরা।
জানা যায়, উপজেলার একটি পৌরসভা ও ১৩টি ইউনিয়নে উৎপাদনের ভিত্তিতে ৪০০ মেট্রিক টন ধান সরকারীভাবে সংগ্রহের লক্ষমাত্রা নির্ধারিত করা হয়। এ উপজেলায় উৎপাদিত ৮৯ হাজার ১৭৮ মেট্রিক টন ধানের মধ্যে ছাতক পৌরসভা ১১ মেট্রিক টন, ছাতক সদর ইউনিয়ন ২৩.৫ মেট্রিক টন, ইসলামপুর ইউনিয়ন ২৮ মেট্রিক টন, নোয়ারাই ইউনিয়ন ৪০ মেট্রিক টন, কালারুকা ইউনিয়ন ২৮.৫ মেট্রিক টন, গোবিন্দগঞ্জ-সৈদেরগাঁও ইউনিয়ন ২৪ মেট্রিক টন, উত্তর খুরমা ইউনিয়ন ২৮ মেট্রিক টন, দক্ষিণ খুরমা ইউনিয়ন ২৩ মেট্রিক টন, ছৈলা-আফজলাবাদ ইউনিয়ন ৩২ মেট্রিক টন, চরমহল্লা ইউনিয়ন ৩৩ মেট্রিক টন, জাউয়াবাজার ইউনিয়ন ৩০ মেট্রিক টন, সিংচাপইড় ইউনিয়ন ৩১ মেট্রিক টন, দোলারবাজার ইউনিয়ন ২৯ মেট্রিক টন ও ভাতগাঁও ইউনিয়ন থেকে ৩৪ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। ইতিমধ্যেই সরকারীভাবে ধান সংগ্রহের কার্যক্রম প্রায় শেষ পর্যায়ে।
ছাতকের গোদাম কর্মকর্তা আমিরুল ইসলাম অনিয়মের অভিযোগ উড়িয়ে দিয়ে জানান, লক্ষমাত্রাকে সামনে রেখে কৃষকের আইডি কার্ড অনুযায়ি ধান সংগ্রহ ও ব্যাংক একাউন্টের মাধ্যমে মূল্য পরিশোধ করা হয়েছে। এখানে অনিয়ম বা দুর্নীতির কোন সুযোগ নেই। কয়েক দিনের মধ্যেই সরকারী লক্ষমাত্রা পূরণ করা সম্ভব হবে।

পূর্ববর্তী নিবন্ধছাতকে সেলাইয়ে অভাব-অনটন দূর ৯শতাধিক নারীর
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জে পরিবহন ধর্মঘটে যাত্রীরা চরম দুর্ভোগে