তাহিরপুরের সোহালা সরকারি প্রাথমিক বিদ্যালয় সমস্যায় জর্জরিত

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

তাহিরপুরের যাদুকাট নদী পশ্চিমপাড়ে অবস্থিত সোহালা সরকারি প্রাথমিক বিদ্যালয়। বিদ্যালয়ের ছাত্র সংখ্যা ৯ শতাধিক। বিদ্যালয়টি নদী তীরবর্তী কয়েকটি গ্রামের শিশুদের প্রাতিষ্ঠানিক শিক্ষালাভের সুযোগ প্রসারিত করে দিয়েছে।
প্রাক-প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠদান চালু থাকা বিদ্যালয়টির ফলাফল, শ্রেণি পাঠদান ও সহশিক্ষা কার্যক্রম বিবেচনায় উপজেলার অন্যতম বিদ্যালয় এটি। আর পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অষ্টম শ্রেণী পর্যন্ত পাঠদানের সুযোগ সৃষ্টিকারী এ বিদ্যালয়টি যাদুকাটা তীরের শ্রেষ্ঠ বিদ্যালয় হিসাবে বিবেচিত হচ্ছে। বর্তমানে শিক্ষক, বেঞ্চ ও শ্রেণিকক্ষের তীব্র সংকটে বিদ্যালয়ের পাঠদান চরমভাবে বিঘ্নিত হচ্ছে। সংকটের পাশাপাশি যাদুকাটা নদীর ভাঙ্গনের চরম হুমকিতেও পড়েছে বিদ্যালয় আঙ্গিনা।
উপজেলা শিক্ষা অফিস সূত্র জানায়, বিদ্যালয়টির প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পাঠদানের জন্য সৃষ্ট পদ রয়েছে ৯টি। বর্তমানে কর্মরত আছেন মাত্র পাঁচজন।
প্রধান শিক্ষক গোলাম সরোয়ার জানান, ভাঙ্গনের হুমকিতে থাকা বিদ্যালয়টির ভাঙ্গনরোধে এই মুহূর্তে ৫-৬ লাখ টাকার উদ্যোগ নিলেই বিদ্যালয়ের অবকাঠামো ও গ্রামের একাংশ ভাঙ্গন থেকে সহজেই রক্ষা পাবে।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি হাবিজ উদ্দিন বলেন, শিক্ষক ও অবকাঠামোর তীব্র সংকটের কারণে বিদ্যালয়টির কাছে ষষ্ঠ, সপ্তম ও অষ্টম শ্রেণি যেন গলার কাঁটা হয়ে ওঠেছে।
তাহিরপুর উপজেলা শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আবু সাঈদ বলেন, বিদ্যালয়টিতে ষষ্ঠ, সপ্তম ও অষ্টম শ্রেণি পাঠদান চললেও এজন্য কোন শিক্ষক দেওয়া হয়নি। সম্প্রতি পদোন্নতি নিয়ে তিন জন শিক্ষক অন্যত্র চলে যাওয়ায় ও একজন শিক্ষকের বদলীর কারণে বিদ্যালয়টিতে তীব্র শিক্ষক সংকট দেখা দিয়েছে।
সুনামগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা পঞ্চানন বালা বলেন, বিদ্যালয়টির শিক্ষক সংকটের বিষয়ে আমি জানি। ইতোমধ্যেই দুইজন শিক্ষক প্রেষণে দেয়ার অফিস আদেশ দেওয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধযাত্রাবাড়ীতে শিক্ষার্থীদের ধাওয়ায় পিছু হটলেন পরিবহন শ্রমিকরা
পরবর্তী নিবন্ধছাতকে সেলাইয়ে অভাব-অনটন দূর ৯শতাধিক নারীর