হাওরকন্যা টাঙ্গুয়া সমৃদ্ধ ও সম্ভাবনাময় জলাভূমি

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

ছয় কুড়ি কান্দার নয় কুড়ি বিল নিয়ে টাঙ্গুয়ার হাওর। কান্দাভর্তি সারি সারি হিজল, করচ আর নল খাগড়ার বন। হাওর ভর্তি মাছ, জলচর পাখি। মাছ, গাছ আর পাখি—এই হলো টাঙ্গুয়ার হাওর। তবে এসব সোনালি অতীতে পরিণত হলেও এখনো দেশের অন্যতম সমৃদ্ধ ও সম্ভাবনাময় এ জলাভূমি।
টাঙ্গুয়ার হাওরের কারণে সুনামগঞ্জকে বলা হয় ‘হাওরকন্যা’। এটি আন্তর্জাতিকভাবে ২০০০ সালের ২০ জানুয়ারি দেশের দ্বিতীয় ‘রামসার সাইট’ ঘোষণা করা হয়। হাওরের সম্পদ রক্ষা ও সংরক্ষণে কাজ করছে প্রশাসন। পাশাপাশি রয়েছে বেসরকারি উদ্যোগও। তবে এসব উদ্যোগে কাঙ্ক্ষিত ফল আসেনি।
সুনামগঞ্জের তাহিরপুর ও ধরমপাশা উপজেলার ৪টি ইউনিয়নের ১৮টি মৌজাজুড়ে এ হাওরের অবস্থান। এর আয়তন ১২ হাজার ৬৫৫ হেক্টর। হাওরে আগে ১২০ কান্দাবিশিষ্ট (পাড়) ১৮০টি বিল ছিল। এখন ছোট-বড় মিলিয়ে বিল আছে ১০৯টি। প্রধান বিল ৫৪টি। এর ভেতর জালের মতো ছড়িয়ে-ছিটিয়ে আছে অসংখ্য খাল ও নালা। বর্ষায় সব মিলেমিশে একাকার হয়ে যায়। তখন হাওর যেন রূপ নেয় সমুদ্রে। এ এলাকার ৮৮টি গ্রামের প্রায় ৬০ হাজার মানুষ হাওরের ওপর নির্ভরশীল। এর উত্তরে ভারতের মেঘালয় পাহাড়। এ পাহাড় থেকে ৩৮টি ঝরনা নেমে এসে মিশেছে টাঙ্গুয়ার হাওরে।
টাঙ্গুয়ার হাওরকে বলা হয় দেশি মাছের আধার। এ হাওর জলজ বন, পরিযায়ী ও দেশি পাখির নিরাপদ আবাসস্থল। প্রতিবছর শীত মৌসুমে দেশি ও পরিযায়ী লাখো পাখি আসে এখানে। এটি দেশি মাছের অন্যতম প্রজননক্ষেত্র। দীর্ঘদিন পানির নিচে টিকে থাকতে পারে, এমন কিছু বিরল প্রজাতির উদ্ভিদ আছে এখানে। বিলুপ্তপ্রায় হিজল, করচগাছের পাশাপাশি এখানে রয়েছে নলখাগড়া, সিঙরা, চাইল্যা, বইল্যা, বনতুলসী, উকল, গুইজ্জাকাটা, শালুক ও শাপলা।
হাওরে ১৫০ প্রজাতির উদ্ভিদ, ১৪১ প্রজাতির মাছ, ১১ প্রজাতির উভচর প্রাণী, ৬ প্রজাতির কচ্ছপ, ৭ প্রজাতির গিরগিটি, ২১ প্রজাতির সাপ দেখা যায়। অস্তিত্বের হুমকিতে থাকা ২৬ প্রজাতির বন্য প্রাণীর আবাসভূমি এ হাওর। বর্তমানে এখানে ৫৫ প্রজাতির মাছ বিলুপ্তির হুমকিতে রয়েছে। বর্তমানে মাছের মজুত আছে ৬ হাজার ৭০১ মেট্রিক টন।

পূর্ববর্তী নিবন্ধ৩৩ দফা ইশতেহার ঘোষণা করলেন কামরান
পরবর্তী নিবন্ধহাসপাতালের জরুরি বিভাগের সেবার মান আরও বাড়াতে হবে: স্বাস্থ্যমন্ত্রী