৭০ হাজার চাকরিজীবীকে বেতন ফেরতের নির্দেশ

পপুলার২৪নিউজ ডেস্ক :

ওভারটাইম করেছিলেন কয়েক লাখ চাকরিজীবী। তিন থেকে আট ঘন্টা ওভারটাইমের জন্য অফিসারেরা প্রত্যেকে পেয়েছিলেন ৩০ হাজার টাকা। অন্যান্য কর্মীরা পেয়েছিল ১৭ হাজার করে।

গত বছর ভারতে নোট বাতিলের সময় এ সুবিধা পেয়েছিল দেশটির স্টেট ব্যাঙ্কের চাকরিজীবীরা। চলতি বছর মার্চ থেকে মে মাসের মধ্যে বেতনের সঙ্গে এই অতিরিক্ত টাকা পান তারা।

কিন্তু সম্প্রতি বিপাকে পড়েছেন ব্যাংকের ৭০ হাজার চাকরিজীবী। এসব কর্মীকে ওভারটাইম বাবদ পাওয়া টাকা বেতন থেকে ফেরত দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

নোট বাতিলের সময় এই কর্মীরা স্টেট ব্যাঙ্কের অ্যাসোসিয়েট ব্যাঙ্কগুলিতে কাজ করতেন। যেমন স্টেট ব্যাঙ্ক অফ পাতিয়ালা, স্টেট ব্যাঙ্ক অফ হায়দরাবাদ, স্টেট ব্যাঙ্ক অফ বিকানির ও জয়পুর।

এই অ্যাসোশিয়েট ব্যাঙ্কগুলি ২০১৭ সালের ১ এপ্রিল মূল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সঙ্গে যুক্ত হয়ে যায়।

যদিও এই ব্যাঙ্কগুলির কর্মীদের নোটবাতিলের সময় ওভারটাইম করার জন্য অতিরিক্ত টাকা পাওয়ার কথা ছিল।

কিন্তু বিভিন্ন জোনাল প্রধানদের চিঠি দিয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, এই অতিরিক্ত টাকা পাওয়ার অধিকারী একমাত্র মূল ব্যাঙ্কের কর্মচারীরা। অ্যাসোশিয়েট ব্যাঙ্কগুলির কর্মীরা তাদের পুরনো ব্যাঙ্কের কর্মীদের থেকে ওভারটাইমের টাকা পেতে পারেন। কিন্তু স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকে নয়।

অবিলম্বে যাতে এই অতিরিক্ত টাকা আদায় করে নেওয়া হয়, তার কথাও নির্দেশে উল্লেখ রয়েছে। কিভাবে অ্যাসোসিয়েট ব্যাঙ্কের কর্মীদের ওভারটাইমের টাকা দেয়ার অনুমতি দেওয়া হল, তা নিয়ে শুরু হয়েছে খোঁজখবর।

পূর্ববর্তী নিবন্ধছাতকে ইউএনওকে লাঞ্ছিত করায় ইউপি চেয়ারম্যান বরখাস্ত
পরবর্তী নিবন্ধস্ত্রীর স্বীকৃতির দাবিতে প্রেমিকার অনশন, মেম্বর পরিবার পলাতক