জীবন পাল্টে দিয়েছে সোলার প্যানেল

পপুলার২৪নিউজ ডেস্ক:

 সন্ধ্যা হলেই নেমে আসত ঘুটঘুটে অন্ধকার। বাতাসের শন শন আর ঝিঝি পোকার শব্দে এক গা ছমছমে পরিবেশ। এর উপর প্রতিনিয়ত চুরি ও ছিনতাই। এমন দৃশ্য ছিল নওগাঁ সদর উপজেলার তালতলী থেকে দুবলহাটি হয়ে কাটখৈইর বাজার পর্যন্ত প্রায় ১৬ কিলোমিটার রাস্তায়। কিন্তু সেটা এখন পাল্টে দিয়েছে সোলার প্যানেলের ল্যাম্পপোস্ট।

কিন্তু প্রধানমন্ত্রীর উদ্যোগে এখন সোলার প্যানেলের ল্যাম্পপোস্টের (সড়ক বাতি) মাধ্যমে আলো দেয়া হচ্ছে। আর এ ল্যাম্পপোস্টের আলোয় উপকৃত হচ্ছেন এলাকাবাসী ও পথচারীরা। তবে অপরাধ ঠেকাতে রাস্তায় পর্যাপ্ত পরিমাণ সোলার প্যানেল ল্যাম্পপোস্টে স্থাপন করা প্রয়োজন বলে মনে করেন এলাকাবাসী ও সচেতনরা।

জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিস সূত্রে জানা যায়, ২০১৬-১৭ অর্থবছরে জেলায় টিআর (টেস্ট রিলিফ) ও কাবিটা (কাজের বিনিময়ে টাকা) প্রকল্পের আওতায় প্রায় ২০ কোটি ৫ লাখ ১৬ হাজার টাকা ব্যয়ে সোলার প্যানেল ও রাস্তায় ল্যাম্পপোস্টের কাজ করা হয়েছে। এরমধ্যে নওগাঁ সদর উপজেলার বিভিন্ন স্থানে প্রায় ১ কোটি ২৯ লাখ ৮৩ হাজার ৩২০ টাকা ব্যায়ে ২২৮টি সোলার প্যানেল ল্যাম্পপোস্ট স্থাপন করা হয়েছে। এর মধ্যে এ উপজেলার তালতলী থেকে দুবলহাটি হয়ে কাটখৈইর বাজার পর্যন্ত প্রায় ১৬ কিলোমিটার রাস্তাতেই ১৯০টি সোলার প্যানেল ল্যাম্প পোস্ট স্থাপন করা হয়েছে।

 

এখন সন্ধ্যা হলেই নিজ থেকে জ্বলে ওঠে নির্দিষ্ট দূরত্বে স্থাপন করা ১৯০টি ল্যাম্পপোস্টের বাতি। জ্বলে সকাল পর্যন্ত। শুধু রাস্তা-ঘাটই নয়, হাট-বাজার ও জনবহুল স্থানগুলোতে ল্যাম্পপোস্টের মাধ্যমে আলোকিত করা হয়েছে।

অটোরিকশা চালক জালাল হোসেন বলেন, একসময় এ রাস্তা খুবই ঝুঁকিপূর্ণ ছিল। সন্ধ্যার পর মানুষ চলাচল করতে পারত না। রাস্তার বাতি দেয়ার পর থেকে আলোকিত হয়েছে। চুরি ও ছিনতাইয়ের কোনো ঘটনা ঘটছে না। যেকোনো সময় চলাচল করা যায়।

নওগাঁ সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এসএ হায়াত বলেন, বিদ্যুতের বিকল্প হিসেবে এর চাহিদা মেটাতে সোলার প্যানেল বা সৌর প্যানেলে সরবরাহ করা হচ্ছে। উপজেলার রাস্তা-ঘাট ও হাট-বাজারসহ জনগুরুত্বপূর্ণ স্থানে আলোকিত করণ করা হয়েছে। সোলার প্যানেল ল্যাম্পপোস্ট স্থাপন করায় অপরাধ প্রবণতা অনেকটা কমে এসেছে। এছাড়া আরো সোলার প্যানেলের চাহিদা পাঠানো হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধইসলাম নিয়ে বিভ্রান্তি রোধে সতর্ক থাকার আহ্বান প্রধানমন্ত্রীর
পরবর্তী নিবন্ধ‘মুক্তিযোদ্ধা কোটায় হস্তক্ষেপ আদালত অবমাননার শামিল’