হজফ্লাইট নিয়ে সংকটের আশঙ্কা এবারও

পপুলার২৪নিউজ ডেস্ক:

এ বছর হজযাত্রীর ভিসা আবেদন এখনো জমা হয়নি এক লাখেরও বেশি। অবিক্রিত আছে ১৬ হাজার টিকেট যা আগামী সাত দিনের মধ্যে কিনে নিতে হজ এজেন্সিকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ বিমান। অথচ হজ ফ্লাইট শুরুর বাকি মোটে আট দিন। হজফ্লাইটের স্লট এবার না বাড়ানোর ঘোষণা আগেই দিয়ে রেখেছে সৌদি আরব। এসব কারণে এবারও হজফ্লাইট নিয়ে সংকটের আশঙ্কা বিমানের।

গত বছর যাত্রী সংকটে ফ্লাইট বাতিল হওয়ায় এবার সৌদি আরবে বাড়ি ভাড়া করতে যাওয়ার আগেই ২০ মের মধ্যে এজেন্সিগুলোকে বিমানের টিকিট সংগ্রহের নির্দেশ দেয় ধর্ম মন্ত্রণালয়। তবে এসময়ে বিক্রি শুরু না হওয়ায় টিকেট না কেটেই রিয়াদে যায় এজেন্সিগুলো।

বাসা ভাড়া ও মোয়াল্লেম ঠিক করে বারকোড পেতে দেরি হওয়ায় টিকিট বিক্রি হয়েছে ডিমেতালে। প্রথম ১০ দিনের বিক্রি হলেও ২৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত বেশিরভাগ ফ্লাইটের টিকিটই অবিক্রিত। সৌদি আরব এবছর অতিরিক্ত স্লট দেবে না জানিয়ে দেয়ায় এবার কোনো কারণে ফ্লাইট বাতিল হবে হজ যাত্রা।

বিনামানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ বলেছেন, বাসা ভাড়া ও মোয়াল্লেমসহ সকল কাজ সম্পন্ন করার পরেই একজন হজ যাত্রী তার ভিসা পাবেন। এবছর আরো একটি নতুন জিনিস আরোপ করা হয়েছে, সেটা হলো প্রত্যেক হজ যাত্রী যাত্রা শুরুর ৭২ ঘন্টা আগে তার সকল তথ্য সৌদি এ্যায়ারপোর্টে দিতে হবে। সে কারণে আমাদের অনগোয়িং প্রসেস প্রতি কাজের আগে যদি শেষ করতে না পারি তাহলে শেষ মুহুর্তে যাত্রাটা আটকে যেতে পারে।

পাশপাশি যাত্রার তারিখ বদলে একশ আর বাতিল হলে গুনতে হবে দুইশ মার্কিন ডলার জরিমানা। তবে এই বিধান শিথিলের আহবান জানিয়েছে হজ এজেন্সি।

হাবের সহাসচিব শাহাদাত হোসেন বলেছেন, বাধ্য হয়ে অনেক সময় যাত্রা বাতিল করতে হয়। বিশেষ করে যে সব রিপ্লেশগুলো হবে সেক্ষেত্রে যে কোনো জরিমানা না নেওয়া হয়। আর কোনো হজ যাত্রী যদি এ বছরের জন্য একেবারেই যদি হজ যাত্রা বাতিল করেন তাহলে যেন তার কাছ থেকে কোনো ধরনের ফি না নেওয়া হয়।

এবছর প্রথম হজ ফ্লাইট যাচ্ছে ১৪ জুলাই। অথচ এক লাখ ২৭ হাজার হজযাত্রীর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার এবং বেসরকারি পর্যায়ে ভিসার জন্য পাসপোর্ট জমা পড়েছে ৬ হাজার।

হজ অফিসের পরিচালক, সাইফুল ইসলাম বলেছেন, বার্তাটি সকল হজ এজেন্সিগুলোকে জানিয়ে দেওয়া হয়েছে। তারাও আপ্রাণ চেষ্টা করছে। তার ফলই হচ্ছে এই মুহুর্তে ৪০ থেকে ৫০ হাজার টিকিট বিক্রি হয়ে যাওয়া।

এবছর ১৫৫টি ফ্লাইটে ৬৪ হাজার পাঁচশ হজযাত্রী পরিবহন করবে বাংলাদেশ বিমান। বাকিরা যাবেন সৌদি এয়ারলাইন্সে।

সূত্র : ইন্ডিপেন্ডেট টেলিভিশন

পূর্ববর্তী নিবন্ধকোয়ার্টার ফাইনালে যাদের ওপর নজর
পরবর্তী নিবন্ধজামায়াতের সাথে বিএনপির মান অভিমান চলছে: হাছান মাহমুদ