বিভ্রান্তি ছড়াচ্ছে যাত্রী কল্যাণ সমিতি: সড়ক মন্ত্রণালয়

পপুলার২৪নিউজ ডেস্ক:

ঈদুল ফিতরের আগে ও পরে সড়কে ১০৩টি দুর্ঘটনায় ১৫২ জন নিহত ও ৩৫০ জন আহত হয়েছেন বলে জানিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। গত ১২ জুন থেকে ২৪ জুন পর্যন্ত এ হতাহতের ঘটনা ঘটে।

একইসঙ্গে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি ঈদে সড়ক দুর্ঘটনায় ৩৩৯ জন নিহতের যে পরিসংখ্যান দিয়েছে তা সঠিক নয় বলেও দাবি করেছে মন্ত্রণালয়।

রোববার মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, সম্প্রতি যাত্রী কল্যাণ সমিতি নামে একটি সংগঠন এক সংবাদ সম্মেলনে ঈদের আগে-পরে ১৩ দিনে সড়ক দুর্ঘটনায় ৩৩৯ জন নিহত হয়েছে বলে উল্লেখ করেছে, যা সঠিক তথ্য নয়। প্রকৃতপক্ষে বিআরটিএ’র জেলা পর্যায়ের বিভিন্ন অফিস, পুলিশ রেকর্ড এবং সরকারি-বেসরকারি হাসপাতাল থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে গত ১২ জুন হতে ২৪ জুন পর্যন্ত দেশব্যাপি ১০৩টি সড়ক দুর্ঘটনায় ১৫২ জন নিহত ও ৩৫৫ জন আহত হন।

এতে আরও বলা হয়, সম্প্রতি সড়ক দুর্ঘটনারোধে প্রধানমন্ত্রীর দেয়া পাঁচ দফা অনুশাসন বাস্তবায়নে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সকল স্টক-হোল্ডারদের নিয়ে কার্যক্রম জোরদার করতে যাচ্ছে।

এছাড়া এসডিজি’র লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০২১ সালের মধ্যে দেশে সড়ক দুর্ঘটনা অর্ধেকে নামিয়ে আনতে মন্ত্রণালয় সচেষ্ট। সড়ক-মহাসড়কের নির্মাণজনিত ত্রুটি দূর করার পাশাপাশি ট্রাফিক আইন মেনে চলতে জনসচেতনতার বিকল্প নেই। সড়ক ব্যবহারকারীদের সচেতনতা বাড়াতে সরকারের পাশাপাশি বেসরকারি অংশগ্রহণ আরও জোরদার করা জরুরি।

এরই মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উদ্যোগে দেশের সড়ক-মহাসড়কের দুর্ঘটনাপ্রবণ স্পটসমূহ ডিভাইডারসহ প্রশস্তকরণের কাজ প্রায় শেষ হতে চলেছে।

যাত্রী কল্যাণ সমিতির বিষয়ে প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, যাত্রী কল্যাণের নামে নিবন্ধনহীন এ সংগঠন বিভিন্ন সময়ে সংবাদ সম্মেলনে বিভ্রান্তিকর তথ্য উপস্থাপন করে আসছে। নানান পেশার সম্মানিত ব্যক্তিদেরকে নিবন্ধনহীন এ সংগঠন কৌশলে সংবাদ সম্মেলনে আমন্ত্রণ জানায়। সড়ক দুর্ঘটনা বিষয়ক তথ্যাদি উদ্দেশ্যমূলকভাবে বাড়িয়ে উপস্থাপন করে জনমনে বিভ্রান্তি সৃষ্টির অপচেষ্টা করছে সংগঠনটি।

সড়ক দুর্ঘটনা নিয়ে যাত্রী কল্যাণ সমিতির দেয়া ভুল তথ্যে জনগণকে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ জানিয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

পূর্ববর্তী নিবন্ধসুষ্ঠু নির্বাচনের কোনো সংজ্ঞা নেই : ইসি
পরবর্তী নিবন্ধরাশিয়ার আত্মঘাতী গোলে এগিয়ে স্পেন