ভেজা বোরো ধান নিয়ে কৃষকরা বিপাকে

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

কৃষকের মুখে হাসি ফুটায়, দুঃখ ভুলায়, স্বপ্ন দেখায় বেঁচে থাকার যে ধানে সেই সোনার ধান এখন হাওরাঞ্চলের কৃষকের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। গত কয়েক দিনের টানা বৃষ্টিতে কৃষক যে পরিমাণ হাওরের বোরো ধান কেটে মাড়াই দিয়েছেন রোদ না থাকায় সেই পরিমাণ ধান শুকাতে না পারায় কৃষকরা বিপাকে পড়ছেন। ফলে ভেজা ধান সংগ্রহে রাখতে না পারা, শ্রমিকের টাকা ও ঋণ পরিশোধের তাগিদ ৫০শ থেকে ৬শ টাকা দরে ধান বিক্রি করে দিতে বাধ্য হচ্ছেন কৃষকেরা।
ধানের বীজ বপন থেকে শুরু করে পরিচর্যা, ধান কাটা ও মাড়াই করে শুকিয়ে গোলায় তোলা পর্যন্ত প্রতি মণ ধানের পেছনে যে পরিমাণ অর্থকড়ি খরচ হয় তার হিসেবে কষতে গেলে কৃষকেরা দীর্ঘশ্বাস ছাড়েন। ছয় থেকে সাত মাস হাড়ভাঙ্গা পরিশ্রম আর প্রাকৃতিক বিপর্যয়ে ফসল হারানোর ঝুঁকি নিয়ে কৃষক যে ফসল উৎপাদন করেন তা বাধ্য হয়েই বিক্রি করে দেন নিরুপায় হয়ে আড়ৎদারদের নিয়োজিত ফড়িয়াদের কাছে।
ছাতকের হলদিউরা গ্রামের আনামুল হক জানান, টানা বৃষ্টির কারণে মাড়াই করা ধান শুকানো যাচ্ছেনা। শ্রমিক ও ঋণপরিশোধ করতে গিয়ে কম দামে ধান বিক্রি করতে হচ্ছে তাতে কৃষক লাভের মুখ দেখবে না। ব্লাস্ট রোগ ব্রি-২৮ ধানের ক্ষতি করায় উৎপাদন ব্যাহত হয়েছে।
হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের সদর উপজেলা কমিটির আহ্বায়ক মুক্তিযোদ্ধা মালেক হুসেন পীর বলেন, হাওর থেকে কম দামে ধান সংগ্রহ করে এক শ্রেণির ব্যবসায়ী লাভবান হচ্ছে। কৃষকেরা গোলা শূন্য হচ্ছে। যখন সরকারি মূল্যে ধান সংগ্রহ শুরু হবে তখন কৃষকের ঘরে ধান থাকবে না।

পূর্ববর্তী নিবন্ধএসএসসি’র ফলাফলে প্রথম বছরে সেরার সেরা গজারিয়া হাই স্কুল
পরবর্তী নিবন্ধরোজায় সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা