সুনামগঞ্জে ৮টি খাদ্য গোদাম নির্মাণ কাজ বন্ধ

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

সরকারিভাবে ধান-চাল ক্রয় করে সংরক্ষণের জন্য সুনামগঞ্জে নির্মাণাধীন ৮টি সরকারি খাদ্য গোদামের নির্মাণ কাজ গত ২ মাস ধরে বন্ধ আছে। ফলে এবারের বোরো ধান চাল সংগ্রহ কর্মসূচীতে এসব গোদাম কোন কাজে আসবে না। পাশাপাশি নির্দিষ্ট সময় (জুন মাস) এর মধ্যে কাজ শেষ না হওয়ার আশংকা দেখা দিয়েছে। তবে আগামী জুন মাসের মধ্যেই সব কাজ শেষ হবে বলে দাবি করেছেন নির্মাণ প্রকল্প পরিচালক মো. মশিউর রহমান।
জানা যায়, ২০১৫ সালের শেষের দিকে খাদ্য মন্ত্রণালয়ের নির্দেশে খাদ্য অধিদপ্তর ‘এক লক্ষ পাঁচ হাজার মে.টন ধারণক্ষমতা সম্পন্ন খাদ্য গোদাম নির্মাণ’ প্রকল্পের আওতায় সারা দেশে এক হাজার ও ৫০০ মে.টন ধারণক্ষমতা সম্পন্ন ১৬২ টি খাদ্য গোদাম নির্মাণের উদ্যোগ নেয়া হয়। প্রকল্পের কাজ শুরু হয় ২০১৬ সালের জানুয়ারি মাসে। এই প্রকল্পের আওতায় সুনামগঞ্জে ৪ হাজার মে. টনের জন্য ৫০০ মে. টন করে ৮টি খাদ্য গোদাম নির্মাণ কাজ শুরু হয়।
সুনামগঞ্জ শহরের মল্লিকপুরে ৪ টি, জামালগঞ্জে ১টি, ছাতকে ১টি, দোয়ারাবাজারে ১টি, ও মধ্যনগরে ১টি খাদ্য গোদাম নির্মাণ কাজ গত ২ মাস ধরে বন্ধ রয়েছে।
খোঁজ নিয়ে জানা যায়, সুনামগঞ্জ শহরের মল্লিকপুরের নির্মাণাধীন ৪টি গোদামের কাজ ৬০ ভাগ, ছাতক, জমালগঞ্জ ও মধ্যনগরের গোদামগুলোর কাজ প্রায় ৩৫ থেকে ৪০ ভাগ হয়েছে। সবচেয়ে কম কাজ হয়েছে দোয়ারাবাজার উপজেলা খাদ্য গোদামে। সেখানে মাত্র ৩০ ভাগ কাজ হয়েছে।
সুনামগঞ্জ জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. জাকারিয়া মোস্তফা বলেন, এক লক্ষ পাঁচ হাজার মে. টন ধারণক্ষমতা সম্পন্ন খাদ্য গোদাম নির্মাণ প্রকল্পের আওতায় সুনামগঞ্জে ৮টি গোদাম নির্মাণ করা হচ্ছে। অধিদপ্তর থেকে ঠিকাদার নিয়োগের মাধ্যমে এসব কাজ চলছে। তবে আমরা যতটুকু জেনেছি বিল না পাওয়ায় সংশ্লিষ্ট ঠিকাদার গত ২-৩ মাস ধরে কাজ বন্ধ রেখেছেন। কাজ বন্ধ থাকার বিষয়টি বিভাগীয় কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। তিনি আরও জানান, আগামী ১ মে থেকে দেশব্যাপি সরকারিভাবে ধান-চাল ক্রয় অভিযান শুরু হবে। এসব গোদাম নির্মাণ করা হলে খুবই কাজে আসত। কিন্তু গোদামগুলো নির্মাণ কাজ শেষ না হওয়ায় চলতি মৌসুমে এসব গোদাম ব্যবহার করা যাবে না।
সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম বলেন, হাওরের জেলা সুনামগঞ্জের জন্য খাদ্য গোদাম নির্মাণ করা খুবই জরুরি। কেন নির্মাণাধীন ৮টি খাদ্য গোদাম নির্মাণ কাজ বন্ধ রয়েছে সে বিষয়ে খোঁজ খবর নেয়া হবে।
সুনামগঞ্জে খাদ্য গোদাম নির্মাণকারী ঢাকার ঠিকাদারী প্রতিষ্ঠান জারা এন্ড কোং এর দায়িত্বপ্রাপ্ত ম্যানেজার আরিফুর রহমান বলেন, বিল নিয়ে ঝামেলা থাকায় মাস খানেক কাজ বন্ধ ছিল। এখন কাজ শুরু হয়েছে, আমরা চেষ্টা করব জুনের মধ্যে কাজ শেষ করতে।
‘এক লক্ষ পাঁচ হাজার মে. টন’ খাদ্য গোদাম নির্মাণ প্রকল্পের পরিচালক মো. মশিউর রহমান বলেন, সুনামগঞ্জের ৮টি খাদ্য গোদাম নির্মাণ কাজ চলমান রয়েছে। তবে মাঝে ২ মাস বরাদ্দ ছাড়ে বিলম্ব হওয়ার কারণে কিছুদিন কাজ বন্ধ ছিল। প্রকল্পের মেয়াদ অনুযায়ী আগামী জুন মাসের মধ্যেই সকল গোদাম নির্মাণ কাজ সম্পন্ন হবে।

পূর্ববর্তী নিবন্ধহাওরের ফসলরক্ষা বাঁধ কাটার ঘটনায় উদ্বিগ্ন হাওরবাসী : সতর্ক পাউবো
পরবর্তী নিবন্ধকৈতক হাসপাতালের স্বাস্থ্যসেবা হুমকিতে