এমপিদের প্রচারে সুযোগ সংবিধান পরিপন্থী: বিএনপি

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

গাজীপুর ও খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে সংসদ সদস্যদের প্রচারে নামার সুযোগ দেয়া সংবিধান পরিপন্থী বলে মন্তব্য করেছে বিএনপি। বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, আমরা শুনতে পাচ্ছি, নির্বাচন কমিশন সংসদ সদস্যদের নির্বাচনী প্রচারে যাওয়ার সুযোগ দিতে পারে। আমরা বলতে চাই, এটা স্পষ্টভাবে সংবিধানের লঙ্ঘন হবে, আইনের লঙ্ঘন হবে, নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন হবে।

শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় মোশাররফ আরও বলেন, নির্বাচন কমিশনকে আমরা আবারও স্মরণ করে দিতে চাই- আপনারা স্বাধীন ও নিরপেক্ষ। সুতরাং আপনাদের যে বিধি, সেটি যেন লঙ্ঘন না হয়, সেদিকে খেয়াল রাখবেন। অন্যথায় জনগণই সিদ্ধান্ত নেবে আগামী সংসদ নির্বাচন আপনারা (ইসি) নিরপেক্ষ ও সুষ্ঠু করতে পারবেন না।

সিটি নির্বাচনে আবারও সেনা মোতায়েনের দাবি তুলে তিনি বলেন, আমরা ইসিতে গিয়েছিলাম। গাজীপুর ও খুলনার সিটি নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করার কথা তাদের বলেছি। আমরা শুনলাম এখন পর্যন্ত তাদের কোনো চিন্তাভাবনা নেই।আমরা আবারও বলতে চাই, আপনারা (ইসি) চিন্তায় আনেন। এই দুটি সিটি নির্বাচন আপনাদের জন্য অগ্নিপরীক্ষা।

প্রধানমন্ত্রী ও মন্ত্রীরা সারা দেশে নৌকায় ভোট চেয়ে প্রকারান্তরে গাজীপুর ও খুলনা সিটি নির্বাচনকেও প্রভাবিত করছেন বলে অভিযোগ করেন এ বিএনপি নেতা।

তিনি বলেন, আমরা নির্বাচন কমিশনকে বলেছি- এরই মধ্যে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন হচ্ছে। কারণ বাংলাদেশের যে প্রান্তেই প্রধানমন্ত্রী, মন্ত্রী ও এমপিরা নৌকায় ভোট চান- তা পক্ষান্তরে সিটি নির্বাচনে নৌকায় ভোট চাওয়ার শামিল। এ কারণে সিটি নির্বাচনের আগে প্রধানমন্ত্রী, মন্ত্রী ও এমপিরা নৌকায় ভোট চাইতে পারেবন না। যদি চান তাহলে সুস্পষ্টভাবে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন হবে।

কুমিল্লার বিএনপি নেতা খোরশেদ আলমের স্মরণে জাতীয়তাবাদী নাগরিক দলের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মো. ওমর ফারুক ও পরিচালনা করেন মনজুর হোসেন ঈসা।

পূর্ববর্তী নিবন্ধখালেদা জিয়ার উপদেষ্টাসহ ৫৯ বিএনপি নেতাকর্মী আটক
পরবর্তী নিবন্ধ‘আমার লাশ পড়লেও আপনাকে মামলা নিয়ে যেতে হবে’