পাউবো’র বাঁধে বিনাপারিশ্রমিকে এলজিইডি’র নারী শ্রমিক

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

খরচ বাঁচাতে সুনামগঞ্জ সদর উপজেলার মোহনপুর ইউনিয়নের রাশনগর-বাণীপুর সড়কে পানি উন্নয়ন বোর্ডের ফসলরক্ষা বাঁধে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের আরইআরএনটি (রুরাল রোডস মেইনটেনেন্স প্রজেক্ট) নারীদের কাজ করানোর অভিযোগ পাওয়া গেছে। পানি উন্নয়ন বোর্ড এই ইউনিয়নের ২৯নং প্রকল্পের কাজ শেষ করা হয়েছে বলা হলেও রোববার দিনভর বাঁধের ড্রেসিং করানো হয়েছে এই হতদরিদ্র মহিলাদের দিয়ে। ১৩ লক্ষ ৭০ হাজার ৮৪৪ টাকা বরাদ্দের এই প্রকল্পে প্রক্কলনে ড্রেসিং করানোর আলাদা বরাদ্দও রয়েছে। এদিকে এই প্রকল্পে অনিয়ম ও দেড় শতাধিক বৃক্ষ কেটে নেওয়ার অভিযোগে মুক্তিযোদ্ধা মালেক হুসেন পীর সম্প্রতি জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ করেছেন।
জানা যায়, সাইদুল আমিন নামের জনৈক ব্যক্তিকে ওই প্রকল্পে পিআইসি সভাপতি করা হয়েছে। দুই দফা বরাদ্দ দিয়ে ইতোমধ্যে কাজ শেষ করার কথা বলা হলেও এ পর্যন্ত ড্রেসিং করানো শেষ হয়নি। রোববার মোহনপুর ইউনিয়নের স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের রুরাল রোডস মেইনটেনেন্স প্রজেক্টের দশজন হতদরিদ্র নারী শ্রমিককে বিনামূল্যে কাজে লাগানো হয়েছে। এজন্য তাদেরকে কোন বরাদ্দ দেওয়া হয়নি। এর আগে অন্তত ৩-৪বার এই রাস্তায় কর্মসৃজনসহ উপজেলা পরিষদের বিভিন্ন বরাদ্দে সড়ক নির্মাণ করা হয়েছিল। এবছর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সরকারি এই রাস্তায় পানি উন্নয়ন বোর্ডের প্রকল্প তৈরি করে বড় বরাদ্দ নিয়ে আসেন। পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারি প্রকৌশলী ভালো রাস্তায় সমান প্রাক্কলন দিয়ে অতিরিক্ত বরাদ্দ দেন বলে অভিযোগ রয়েছে। অভিযোগ রয়েছে এই প্রকল্পের অধীনে কর্মসৃজন প্রকল্পেও পাউবো’র প্রকল্প বাস্তবায়নকালে বরাদ্দ দেওয়া হয়েছে। সম্প্রতি এই সড়কে আরেকটি কর্মসৃজন প্রকল্প অনুমোদন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে বলে জানা যায়। এভাবে পানি উন্নয়ন বোর্ডের প্রকল্পে একই সঙ্গে কর্মসৃজন প্রকল্প বাস্তবায়ন করায় লুটপাটের অভিযোগ করেছেন স্থানীয়রা।
জানা যায়, রোববার দিনভর পানি উন্নয়ন বোর্ডের বাস্তবায়নাধীন ওই প্রকল্পে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নারী কর্মীদের কাজ করানো হয়। দিনভর নারী শ্রমিক জোছনা, জহুরাসহ ১০ জনকে দিয়ে পাউবো’র ওই প্রকল্পে কাজ করানো হয়েছে। এজন্য তাদেরকে কোন পারিশ্রমিক দেওয়া হয়নি বলে তারা জানান। অথচ পাউবো’র নির্ধারিত বরাদ্দ রয়েছে বলেও জানা গেছে।
সদর উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের সহকারি প্রকৌশলী মো. আনোয়ার হোসেন বলেন, প্রতিটি ইউনিয়নে আমাদের ১০ জন করে নারী শ্রমিক রয়েছে। এরা সবাই সাড়ে চার হাজার টাকা করে বেতন পায়। আজ সোমবার তাদের মেয়াদ শেষ হয়েছে। তারা গ্রামীণ রাস্তাঘাট একটু আধটু ভাংচুর হলে সংস্কার করেন। মূলত সংস্কার হতদরিদ্র নারীদের এই কাজে নিয়োগ করেছে। সরকারি অন্য প্রকল্পে তাদের দিয়ে কাজ করানোর নিয়ম নেই। এটা হয়ে থাকলে অনৈতিক কাজ হয়েছে।
পিআইসি সভাপতি সাইদুল আমিনের মোবাইল ফোনে যোগাযোগ করলেও তিনি ফোন ধরেননি।

পূর্ববর্তী নিবন্ধআ.লীগের এমপি মিজানকে জিজ্ঞাসাবাদ করছে দুদক
পরবর্তী নিবন্ধহাওরের রোগপ্রতিরোধক সুস্বাদু ও সুগগ্ধি দেশীধান হারিয়ে যাচ্ছে