সিরিয়ায় রাসায়নিক অস্ত্র বিদেশিদের : রাশিয়া

সিরিয়ার দৌমায় ৭ এপ্রিলের হামলায় ৪০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। যাদের মধ্যে বেশ কয়েকজন নারী ও শিশু রয়েছে। অভিযোগ উঠেছে সিরিয়ার আসাদ সরকার এ হামলা চালিয়েছে, যার মদদে রয়েছে রাশিয়া। তবে রাশিয়ার পক্ষ থেকে অভিযোগ অস্বীকার করা হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই  ল্যাভরভ বলেছেন, সিরিয়ায় রাসায়নিক হামলার যে অভিযোগ উঠেছে তা বিদেশি চররাই সংঘটিত করেছে। এর অকাট্য প্রমাণ মস্কোর হাতে আছে।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে ল্যাভরভ বলেন, “এটি যে আরেক সংগঠিত ঘটনা তার অকাট্য প্রমাণ আমাদের আছে। রাশিয়া-বিরোধী প্রচারণার সামনের সারিতে থাকা কোনো দেশের গোয়েন্দা বাহিনী এ পরিকল্পিত হামলার ঘটনায় জড়িত।” দেশটির নাম উল্লেখ করেন নি ল্যাভরভ।

যুক্তরাষ্ট্র ও এর মিত্র দেশগুলো এ হামলার পেছনে সিরিয়া সরকারই দায়ী বলে মনে করে। কিন্তু রাশিয়া দীর্ঘদিন ধরেই বলে এসেছে, সিরিয়ায় আরো বেশি পশ্চিমা হস্তক্ষেপ উস্কে দিতে বিদ্রোহীরাই এ হামলা চালিয়েছে।

যুক্তরাষ্ট্র এবং ফ্রান্স দৌমায় ক্লোরিন এবং নার্ভ এজেন্ট ব্যবহার হওয়ার যথেষ্ট প্রমাণ আছে বলে জানিয়েছে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বৃহস্পতিবারই বলেছেন, এ রাসায়নিক হামলা সিরিয়া সরকারই চালিয়েছে বলে তার কাছে প্রমাণ আছে। যদিও এ ব্যাপারে বিস্তারিত আর কিছু বলেন নি তিনি।

পূর্ববর্তী নিবন্ধমঙ্গল শোভাযাত্রায় অংশ নিয়েছে হাজার হাজার মানুষ
পরবর্তী নিবন্ধচীনে ৬০ হাজার লোকের ভিড়ে অপরাধী শনাক্ত করল স্মার্ট ক্যামেরা