শেয়ারবাজারে বিনিয়োগকারীরা আস্থা পাচ্ছে বিএসইসির চেয়ারম্যানের সাফল্যের ৭ বছর

পপুলার২৪নিউজ প্রতিবেদক: দেশের শেয়ারবাজারে তারল্য সংকট কেটে যাওয়া বিনিয়োগকারীদের মধ্যে আস্থা বৃদ্ধি পাচ্ছে। এতে চাঙ্গা হচ্ছে দেশের উভয় শেয়ারবাজার। এদিকে ২০১০ সালের মহাধসের পর বিএসইসি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেন ড. খায়রুল হোসেন গত সাত বছরে শেয়ারবাজারে বেস কিছু মৌলিক পরিবর্তন করেছেন তিনি। যার সুফল পাচ্ছে শেয়ারবাজারে সাধারণ বিনিয়োগকারীরা। এর মধ্যে স্টক এক্সচেঞ্জের মালিকানা থেকে ব্যবস্থাপনাকে আলাদা (ডিমিউচুয়ালাইজেশন) করা, সিকিউরিটিজ আইন যুগোপযোগী করা। কারসাজি ও অনিয়মের সঙ্গে জড়িত ব্যক্তিদের বিচার করছে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।
এদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনের দুই শেয়ারবাজার শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ কনসোর্টিয়ামের কৌশলগত বিনিয়োগকারী করতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ইতিবাচক মনোভাব দেখিয়েছে।
জানা গেছে,২০১০ এর ধসের পর শেয়ারবাজারে নেমে আসে চরম অস্থিরতা। অনেকেই ওই ধসে পুঁজি হারিয়ে কষ্ট ও ক্ষোভে চলে গেছেন না ফেরার দেশে। শেয়ারবাজারের এ রকম পরিস্থিতি রোধে বিএসইসি’র চেয়ারম্যান হিসেবে ২০১১ সালের ১৫ মে দায়িত্ব নেন ড. খায়রুল হোসেন। চেয়ারে বসার সঙ্গে সঙ্গেই বিনিয়োগকারীদের স্বপ্ন দেখিয়েছেন শেয়ারবাজারের সম্ভাবনার দিকগুলো নিয়ে। দায়িত্বের শুরু থেকেই চেয়ারম্যান বলে আসছেন শেয়ারবাজারকে টেকসই করবেন। দূর করবে শেয়ারবাজারের সব অনিয়ম। বিনিয়োগ বাড়ানোসহ নতুন কোম্পানি অনুমোদনের ক্ষেত্রে তাদের শক্ত ভূমিকা রাখবে। একইসঙ্গে শেয়ার দর নিয়ে কারসাজির ব্যাপারেও তাদের কঠোর মনিটরিং করেন তিনি।
তবে বাজার সংশ্লিরা বলছেন, মহা ধসের সাত বছর পরও এখন বাজার স্থিতিশীলতা হাটছে শেয়ারবাজার। এ বিষয়ে ডিএসইর সাবেক প্রসিডেন্ট শাকিল রিজভী বলেন, বিএসইসির চেয়ারম্যান ড. খাইরুল হোসেন দায়িত্ব নেওয়ার পর শেয়ারবাজারের জন্য অনেক পদক্ষেপ নিয়েছেন যার সুফল পাচ্ছেন বিনিযোগকারীরা। শাকিল রিজভী আরও বলেন, ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী করার প্রস্তাব তার দায়িত্ব পালনকালে শেষ হবে আশাবাদি।
শাকিল রিজভী বলেন, সম্প্রতি একজন কমিশনের সঙ্গে চীনা কনসোর্টিয়ামের আলোচনা হয়। চীনা কনসোর্টিয়ামকে ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী করার প্রস্তাব পুনরায় বিএসইসিতে জমা দিলে তা অনুমোদন হতে পারে মনে করেন শাকিল রিজভী।
তিনি বলেন, গত কয়েক মাসের পতনে বিনিয়োগকারীদের মধ্যে আস্থাহীনতা তৈরী হয়েছিল। তবে এই সংকট দূরীকরণে সিআরআর ১শতাংশ কমানো ও বেসরকারি ব্যাংকে সরকারি ব্যাংকের আমানত রাখার হার ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করার মাধ্যমে অর্থমন্ত্রী কার্যকর পদক্ষেপ নিয়েছেন।
এদিকে কৌশলগত বিনিয়োগকারী ইস্যুতে আগামী ৩০ এপ্রিল বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করেছে ডিএসই। উল্লেখ্য, বিএসইসি যেসব শর্ত দিয়েছে সেগুলো হলো: শেয়ার পারচেজ এগ্রিমেন্টে এমন কোনো শর্ত থাকা যাবে না যা আইন, ডিএসইর সাধারণ শেয়ারহোল্ডার এবং বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট উন্নয়নে কোনো সাংঘর্ষিকতা তৈরি হয়। তাদের পক্ষ থেকে এমন কোনো প্রস্তাব যা পরিপালন করতে ডিএসইর বিদ্যমান মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন এবং আর্টিকেলস অব অ্যাসোসিয়েশন সংশোধন করতে হয় তা রাখা যাবে না।
শেয়ার পারচেজ এগ্রিমেন্টসহ কৌশলগত বিনিয়োগকারীর প্রস্তাব কমিশনের চূড়ান্ত অনুমোদনের আগে ডিএসইর শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে হবে।
চীনা কনসোর্টিয়ামকে কৌশলগত বিনিয়োগকারী সংক্রান্ত বিএসইসির গঠিত কমিটি কর্তৃক প্রতিবেদন ডিএসই জেনারেল মিটিংয়ে উপস্থাপন করবে। ডিএসই তাদের জেনারেল মিটিংয়ের মিনিটসসহ, সংশোধিত শেয়ার পারচেজ এগ্রিমেন্টসহ অন্যান্যা দলিলাদি নিয়ে কমিশনে চীনা কনসোর্টিয়ামের বিষয়ে চূড়ান্ত আবেদন করবে।

পূর্ববর্তী নিবন্ধপ্রধানমন্ত্রীর নির্দেশনার অপেক্ষায় প্রজ্ঞাপন জারি : জনপ্রশাসন সচিব
পরবর্তী নিবন্ধমার্কিন ক্ষেপণাস্ত্র ধ্বংসের প্রস্তুতি নিচ্ছে রুশ রণতরী