দক্ষিণ সুনামগঞ্জের আক্তাপাড়া মিনাবাজার নদী ভাঙনের কবলে

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

দক্ষিণ সুনামগঞ্জের দরগাপাশা ইউনিয়নের আক্তাপাড়া মিনাবাজার নদী ভাঙনের কবলে। পূর্ব পাড় ভাঙতে ভাঙতে ধরাধরপুর গ্রামে এখন নদী ভাঙ্গা গ্রাম। শুধু বাজার নয় আশপাশে নূরপুর, ধরাধরপুর ও বাজারের বিভিন্ন অংশে প্রায় হাজার ফুট এলাকা ভাঙনের কবলে আছে। বেশি হুমকির মুখে রয়েছে ধরাধরপুর গ্রাম।
সুরমা নদীর অবাধ্য কন্যা মহাসিং’র পাড়ে প্রায় ৫৫ বছর আগে গড়ে উঠে বাজারটি। ১৯৮৪ ইংরেজি সনে আক্তাপাড়া, দরগাপাশাসহ আশপাশের গ্রামের মানুষের ঐকান্তিক সমন্বিত প্রচেষ্টায় নতুন রূপে বাজারটি প্রতিষ্ঠিত হয়। ছাতকের জিয়াপুর-ভাতগাঁও গ্রামের বাঁশ বাজারের কাছে চর পড়লে তাদের বাঁশের ব্যবসায় ভাটা পড়ে। এসময় সময়ের প্রয়োজনেই বাজারটি চলে আসে আক্তাপাড়া মিনাবাজারে। এর পর থেকে আর পিছন ফিরে থাকাতে হয়নি বাজারটিকে।
স্থানীয়রা জানান, এ বাজারের বয়স পঞ্চাশ বছর হবে। বাজারের ভাঙনের জন্য তারা এখন চিন্তিত।
বাজারের ব্যবসায়ী সমিতির সভাপতি এ এল জি জামান চৌধুরী বলেন, আমরা শংকিত বাজারের সমস্যা নিয়ে। বাজারে বড় সমস্যা এখন নদী ভাঙন। এর সমাধান চাই দ্রুত।
ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মনির উদ্দিন বলেন, আমাদের বাজারের যে সমস্যা আছে তা সম্পর্কে আমি অবগত। আশা করি এসব সমস্যার সমাধান দ্রুত হবে। ভাঙনের ব্যপারে জানতে চাইলে তিনি বলেন, আমি ধরাধরপুর, আক্তাপাড়া মিনাবাজার ভাঙন সম্পর্কে জেলাপ্রশাসক, ইউএনও বরাবর জানিয়েছি। তারা নিজে এসে দেখে গেছেন। এখনো কোনো আশ্বাস কোথাও থেকে পাইনি।
উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আতাউর রহামন বলেন, এ বাজার ঐতিহ্য অনেক বেশি। বাজার যেনো কোনো ক্ষতির মুখে পড়তে না হয় সেদিকে সংশ্লিষ্ট দপ্তরকে অনুরোধ করবো।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হারুন অর রশিদ বলেন, বিষয়টি আমি নিজে পরিদর্শন করেছি। ভাঙন মারাত্মক আকার ধারণ করেছে। আমি উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে দ্রুত কিছু একটা করার চেষ্টা করবো।

পূর্ববর্তী নিবন্ধসুনামগঞ্জে ধানে ব্লাস্ট রোগ আক্রান্তে আতঙ্কিত কৃষক
পরবর্তী নিবন্ধ‘সুইফট স্যাংশন স্ক্রিনিং’ চালু করলো আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড