শেয়ারবাজারে তারল্য সংকট কেটে যাওয়া বিনিয়োগকারীদের মধ্যে আস্থা বাড়ছে

পপুলার২৪নিউজ প্রতিবেদক: দেশের শেয়ারবাজারে তারল্য সংকট কেটে যাওয়া বিনিয়োগকারীদের মধ্যে আস্থা বাড়ছে। সম্প্রতি বেসরকারি ব্যাংকে সরকারি ব্যাংকের আমানত রাখার পরিমাণ বাড়ানোর ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এর মাধ্যমে শেয়ারবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগ বাড়বে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। যাতে বিনিয়োগকারীদের মধ্যে আস্থা বেড়েছে। যার ইতিবাচক প্রভাব এরইমধ্যে শেয়ারবাজারে পরেছে।
ব্যাংকের তারল্য সঙ্কট দুর করতে কেন্দ্রীয় ব্যাংকে ব্যাংকগুলোর সিআরআর ৬.৫০ শতাংশ থেকে কমিয়ে ৫.৫০ করা হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। আর এই সিআরআর ১ শতাংশ কমানোর মাধ্যমে প্রায় ১০ হাজার কোটি টাকা বেসরকারি ব্যাংকগুলোর হাতে চলে আসবে। এতে তারল্য সংকট দুর হবে এবং ব্যাংকগুলো এই টাকা ব্যবহার করতে পারবে বলে জানিয়েছেন তিনি।
এদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনের দুই শেয়ারবাজার শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ কনসোর্টিয়ামের প্রাথমিক প্রস্তাব গ্রহণ না করলেও এখন তাদের কৌশলগত বিনিয়োগকারী করতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ইতিবাচক মনোভাব দেখাচ্ছে। এবিষয়ে ডিএসইর সাবেক প্রসিডেন্ট শাকিল রিজভী বলেন, শেয়ারবাজারে গত কয়েক মাসের পতনে বিনিয়োগকারীদের মধ্যে আস্থাহীনতা তৈরী হয়েছিল। তবে এই সংকট দূরীকরনে সিআরআর ১শতাংশ কমানো ও বেসরকারি ব্যাংকে সরকারি ব্যাংকের আমানত রাখার হার ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করার মাধ্যমে অর্থমন্ত্রী কার্যকর পদক্ষেপ নিয়েছেন।
শাকিল রিজভী আরও বলেন, বিএসইসির চেয়ারম্যান খায়রুল হোসেনের সঙ্গে সম্প্রতি দেখা হয়েছে চীনের কনসোর্টিয়ামের বিষয়ে আলোচনা হয়েছে। তিনি বলেন, পুনরায় প্রস্তাব দিলে তা অনুমোদন হয়ে যাবে। আর যদি কিছু সমস্যা থেকেও থাকে তা আলোচনার মাধ্যমে সমাধান হয়ে যাবে।
এদিকে কৌশলগত বিনিয়োগকারী ইস্যুতে আগামী ৩০ এপ্রিল বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করেছে ডিএসই। এজন্য রেকর্ড ডেট ৯ এপ্রিল নির্ধারণ করা হয়েছে। প্রসঙ্গত, চীনকে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত বিনিয়োগকারী করতে বেশকিছু শর্ত বেঁধে দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। চীনের সঙ্গে ডিএসই’র যে শেয়ার পারচেজ এগ্রিমেন্ট রয়েছে সেটির কিছু বিষয় বিএসইসির আপত্তি থাকায় কৌশলগত বিনিয়োগকারী ইস্যুতে অনুমোদন দেয়নি নিয়ন্ত্রক সংস্থা। আর এই শেয়ার পারচেজ এগ্রিমেন্টে যেসব বিষয় সংশোধন করতে বলা হয়েছে সেগুলো সংশোধন করে বিএসইসির কাছে জমা দিতে বলা হয়েছে।

আর বিএসইসির কাছে সংশোধিত আবেদন জমা দেয়ার আগে ডিএসই’র শেয়ারহোল্ডারদের অনুমোদন নেয়ার জন্য সাধারণ সভার আয়োজন করতে বলা হয়েছে। সেই শর্তের পরিপ্রেক্ষিতেই বিশেষ সাধারণ সভার (ইজিএম) ডাক দিয়েছে ডিএসই কর্তৃপক্ষ।
উল্লেখ্য, বিএসইসি যেসব শর্ত দিয়েছে সেগুলো হলো: শেয়ার পারচেজ এগ্রিমেন্টে এমন কোনো শর্ত থাকা যাবে না যা আইন, ডিএসই’র সাধারণ শেয়ারহোল্ডার এবং বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট উন্নয়নে কোনো সাংঘর্ষিকতা তৈরি হয়। তাদের পক্ষ থেকে এমন কোনো প্রস্তাব যা পরিপালন করতে ডিএসই’র বিদ্যমান মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন এবং আর্টিকেলস অব অ্যাসোসিয়েশন সংশোধন করতে হয় তা রাখা যাবে না।
শেয়ার পারচেজ এগ্রিমেন্টসহ কৌশলগত বিনিয়োগকারীর প্রস্তাব কমিশনের চূড়ান্ত অনুমোদনের আগে ডিএসই’র শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে হবে।
চীনা কনসোর্টিয়ামকে কৌশলগত বিনিয়োগকারী সংক্রান্ত বিএসইসির গঠিত কমিটি কর্তৃক প্রতিবেদন ডিএসই জেনারেল মিটিংয়ে উপস্থাপন করবে। ডিএসই তাদের জেনারেল মিটিংয়ের মিনিটসসহ, সংশোধিত শেয়ার পারচেজ এগ্রিমেন্টসহ অন্যান্যা দলিলাদি নিয়ে কমিশনে চীনা কনসোর্টিয়ামের বিষয়ে চূড়ান্ত আবেদন করবে।

পূর্ববর্তী নিবন্ধপুলিশের ২৫ ঊর্ধ্বতন কর্মকর্তাকে বদলি
পরবর্তী নিবন্ধদুর্দান্ত জয়ে সেমির পথে আর্সেনাল