বীমা প্রথমিকভাবে ক্ষতিপূরণ হিসেবে ইউএস বাংলা পাবে ৪১ লাখ ৭২ হাজার ডলার

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
নেপালের কাঠমান্ডু দুর্ঘটনায় উড়োজাহাজের ক্ষতিপূরণ হিসেবে ইউএস বাংলা এয়ারলাইন্সকে প্রাথমিকভাবে ৪১ লাখ ৭২ হাজার ডলার দেওয়া হবে বলে জানিয়েছে সাধারণ বীমা করপোরেশন। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ৩৪ কোটি ৬১ লাখ টাকা। বীমা কোম্পানির প্রতিবেদনের পর ক্ষতিপূরণ নিয়ে সিদ্ধান্ত: ইউএস-বাংলা
সাধারণ বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ শাহরিয়ার আহসান বলেন, তিন ভাবে ভাগ করা হয়েছে। প্রথমিকভাবে ৪১ লাখ ৭২ হাজার ডলার বিদেশি বীমা প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে সংগ্রহ করে ওই অর্থ ইউএসকে বাংলাকে প্রাথমিকভাবে দেওয়া হবে। শুধু উড়োজাহাজের ক্ষতি সামলে ওঠার জন্য। তাদের রিলিফ দেওয়ার জন্য প্রাথমিকভাবে এই টাকা সংগ্রহ করেছি, যাতে তাড়াতাড়ি সামলে নিতে পারে। ওভারসিজ বীমা প্রতিষ্ঠানগুলো থেকে সরাসরি এই অর্থ দেওয়ার ব্যবস্থা হয়েছে। ধাপে ধাপে ইউএস বাংলা এয়ারলাইন্স আরও অর্থ পাবে।
নিহত ও আহত যাত্রীদের ক্ষতিপূরণ প্রসঙ্গে জানতে চাইলে শাহরিয়ার আহসান বলেন, যাত্রীদের ক্ষতিপূরণের পরিমাণ জানতে তদন্ত প্রতিবেদন পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। আমাদের তদন্ত চলছে, যত দ্রুত সম্ভব ক্ষতিপূরণ দেওয়ার চেষ্টা চলছে।
এ বিষয়ে জানতে চাইলে ইউএস-বাংলার মার্কেটিং সাপোর্ট অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের মহাব্যবস্থাপক কামরুল ইসলাম এ প্রতিবেদকে বলেন, আমরা এখনো কনো টাকা পাই নেই। আমরা বীমা কোম্পানিকে জানিয়েছি, তারা তাদের কাজ শুরু করেছে, এখন বাকি দায়-দায়িত্ব তাদের। এখনো সেটেল হয় নাই। এখনো প্রসিয়ে অনেক সময় লাগবে।
আন্তর্জাতিক আইন অনুযায়ী, দুর্ঘটনার ক্ষেত্রে যাত্রীদের বীমার দায়িত্ব বিমান পরিবহন সংস্থাকে নিতে হয়। এভিয়েশন বীমার আওতায় ইউএস-বাংলার যাত্রীসহ সম্পদের ঝুঁকি নিয়েছে সেনাকল্যাণ ইন্স্যুরেন্স। আর সেনা কল্যাণ পুনঃবীমা করেছে সাধারণ বীমা কর্পোরেশনে। আন্তর্জাতিক এভিয়েশন বীমা করা হয়েছে ‘কে এম দাস্তুর’ নামের একটি ব্রিটিশ বীমা কোম্পানির কাছে। ফলে ক্ষতিপূরণের টাকা এই তিন প্রতিষ্ঠানকে ভাগাভাগি করে দিতে হবে। বিমান দুর্ঘটনার পরপরই ইউএস-বাংলা কর্তৃপক্ষ বীমার দাবি জানিয়ে সেনাকল্যাণ ইন্স্যুরেন্সকে চিঠি দেয়। ওই চিঠি পাওয়ার পর তিন বীমা কোম্পানি তাদের সার্ভেয়ারদের কাঠমান্ডু পাঠায়। ক্ষতি নিরূপণ করে বীমার দাবি দ্রুত নিষ্পত্তির জন্য রাষ্ট্রায়ত্ত নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষও (আইডিআরএ) তিন বীমা কোম্পানির সঙ্গে বৈঠকে করে।

পূর্ববর্তী নিবন্ধএবার রাশিয়ার ৬০ কূটনীতিককে বহিষ্কার করেছে যুক্তরাষ্ট্র
পরবর্তী নিবন্ধসোহরাওয়ার্দীতে সমাবেশের অনুমতির বিষয়ে আমরা আশাবাদী: নজরুল