সিঙ্গাপুরে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

চার দিনের সফরে সিঙ্গাপুরে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুংয়ের আমন্ত্রণে সেখানে গেছেন তিনি। তার এ সফরে কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

স্থানীয় সময় রোববার বেলা আড়াইটায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইটে সিঙ্গাপুরের চাঙ্গি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান প্রধানমন্ত্রী।

সিঙ্গাপুরের স্বাস্থ্য, পরিবেশ ও পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র মিনিস্টার অ্যামি কর এবং সে দেশে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোস্তাফিজুর রহমান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রী সরাসরি সাংরি-লা হোটেলে যান। এবারের সফরে সেখানেই থাকবেন তিনি। এই সফরে দুই দেশের সহযোগিতা বাড়াতে ছয়টি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

এর আগে সকাল ৮টা ২৫ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রীকে নিয়ে সকালে হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।

সিঙ্গাপুর সরকার আগামীকাল সোমবার শেখ হাসিনাকে অভ্যর্থনা জানাবে। পরে তিনি সিঙ্গাপুরের প্রথম নারী প্রেসিডেন্ট হালিমা ইয়াকুবের সঙ্গে ইস্তানায় সৌজন্য সাক্ষাৎ করবেন।

এদিন তিনি সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুংয়ের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন। এ বৈঠকে বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রে সহযোগিতা আরও জোরদারের লক্ষ্যে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট যাবতীয় বিষয়াদি আলোচনা করা হবে। পরে তিনি সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর দেয়া এক মধ্যাহ্নভোজে অংশ নেবেন।

মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী সিঙ্গাপুরের বিশ্ব ঐতিহ্য স্থান বোটানিক্যাল গার্ডেনে যাবেন। সেখানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে একটি অর্কিডের নামকরণ করা হবে।

সফরকালে বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের সম্পর্ক আরও জোরদারের লক্ষ্যে ছয়টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে বলে আশা করা হচ্ছে। সফরকালে প্রধানমন্ত্রী ‘বাংলাদেশ-সিঙ্গাপুর বিজনেস ফোরাম-২০১৮’ ও ‘বাংলাদেশ-সিঙ্গাপুর বিজনেস রাউন্ডটেবল’ শীর্ষক দুটি পৃথক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন।

পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন। ১৪ মার্চ প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধ২৫ মার্চের কালরাতে ১ মিনিট অন্ধকারে থাকবে সারা দেশ: স্বরাষ্ট্রমন্ত্রী
পরবর্তী নিবন্ধপৃথিবীর নিরাপত্তার জন্য নবায়নযোগ্য জ্বালানি অপরিহার্য: রাষ্ট্রপতি