খরস্রোতা সোনালী চেলা নদী নাব্যতা সংকটে

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

দোয়ারাবাজার উপজেলার খরস্রোতা সোনালী চেলা নদীর চিত্র পাল্টে যায় প্রতিবছর শুষ্ক মৌসুমে। ভারত থেকে নেমে আসা পাহাড়ি এই নদী ছাতকে সুরমা নদীতে মিলিত হয়েছে। নদীতে এখন হাঁটু পানি। নদীর এক তীরে চর জেগে উঠে ১৫ থেকে ২০ ফুট পর্যন্ত প্রস্থ রেখার সৃষ্টি হয়েছে। সীমান্তের জিরো পয়েন্টে ওই নদীর মোহনায় বিশাল চর জেগেছে। ফলে প্রায় বন্ধ হয়ে পড়েছে নৌপথ। ওই নদীপথ দিয়ে প্রতিনিয়ত বারকি নৌকা ভারত হতে চুনাপাথর শিল্পশহর ছাতকে নিয়ে আসে। পানি শুকিয়ে যাওয়ায় নৌ চলাচল ব্যাহত হচ্ছে। দুই তীরে পারাপারের জন্য স্থানীয়রা বাঁশবেতের চাঁটাই দিয়ে সাঁকো তৈরি করেছেন। নৌকা চলাচলের ঘাট না থাকায় শুষ্ক মৌসুমে পায়ে হেঁটেই নদী পার হতে হয় শিক্ষার্থীসহ দুই পাড়ের মানুষকে। ইতোমধ্যে নদীর দৌলতপুর, মন্তাজ নগর, নাসিমপুর, সোনাপুর, চাইরগাঁও, রহিমেরপাড়া, সিরাজপুর নদীর নাব্যতা হারিয়ে ফসলি মাঠে পরিণত হয়েছে সোনালী চেলা।
নছরনগর গ্রামের ইউপি সদস্য নুরুল আমিন জানান, সোনালী চেলা নদী সংকুচিত হয়ে এসেছে। হ্রাস পেয়েছে নাব্যতা। শুষ্ক মৌসুমে জেগে উঠেছে চর-ডুবোচর। নদীর বুকজুড়ে এখন স্থানে ধু ধু বালু আর বালু। পানি প্রবাহ কমে যাওয়ায় চরম ভোগান্তিতে পড়েছেন বারকি শ্রমিকরা।
দৌলতপুর গ্রামের ওয়ারিছ আলী বলেন, প্রতিবছর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের সাথে নেমে আসা বালু ও পলিমাটিতে ভরাট হয়ে যাচ্ছে সোনালী চেলার তলদেশ। ফলে নাব্যতা হারিয়ে অস্তিত্ব সংকটে পড়েছে নদীটি। অন্যান্য বছরের তুলনায় এ বছর পানি প্রবাহ অনেক কমে গেছে। এছাড়া ওই নদী সরকারিভাবে প্রায় দেড় কোটি টাকায় বালু মহাল হিসেবে ইজারা দেয়া হয়। কিন্তু সংশ্লিষ্ট ইজারাদারগণ অপরিকল্পিতভাবে যত্রতত্র বালু উত্তোলনের কারণে নদীটির অস্তিত্ব হুমকির মুখে।
নরসিংপুর ইউপি চেয়ারম্যান নুর উদ্দিন আহমদ জানান, সোনালী চেলা নদী ক্রমেই নাব্যতা হারাচ্ছে। শুষ্ক ও বর্ষা দুই মৌসুমে ভোগান্তির শেষ থাকে না। বর্ষায় সহজেই ঢলের পানি প্লাবিত করেন নদী তীরবর্তী এলাকা। এছাড়া শুষ্ক মৌসুমে পানি প্রবাহ কমে যাওয়ায় অসহায় হয়ে পড়েন সীমান্ত এলাকার শ্রমজীবী মানুষ। অতীতে প্রতি বছর শুষ্ক মৌসুমে জেলেরা মাছ শিকার ও স্থানীয় শ্রমিকরা ওই নদীর তলদেশ হতে নুড়ি-পাথর কুড়িয়ে জীবিকা নির্বাহ করতো। এখন আর তা করতে পারছেনা। এই অবস্থায় নদীটি ড্রেজিং করা জরুরি। তাছাড়া উভয় তীরে পরিকল্পিত বাঁধ নির্মাণ করা প্রয়োজন।
উপজেলা সহকারি কমিশনার (ভূমি) প্রশান্ত কুমার বিশ্বাস বলেন, সোনালী চেলা পাহাড়ি নদী হওয়ায় শুষ্ক মৌসুমে এমনিতেই পানি প্রবাহ কম থাকে। কিন্তু যেসকল এলাকায় চর ও পলিমাটি ভরাট হয়েছে সেখানে পানি উন্নয়ন বোর্ড এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ড্রেজিং করলে এ সমস্যার সমাধান হবে। অপরদিকে ওই নদীর উভয় তীরের বেড়িবাঁধ সংস্কার ও নির্মাণ করা হলে বর্ষা মৌসুমে ফসল রক্ষাসহ অকাল বন্যা হতে রক্ষা পাওয়া যাবে।

পূর্ববর্তী নিবন্ধরাজধানীর রামপুরায় দু’পক্ষের গোলাগুলিতে ২ শিশু গুলিবিদ্ধ
পরবর্তী নিবন্ধবেতন-ভাতার দাবিতে পৌর কর্মকর্তা-কর্মচারীদের অবস্থান কর্মসূচি