ফসলরক্ষা বাঁধের প্রকৃত কাজ দেখে বিল প্রদানের সুপারিশ

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

সুনামগঞ্জের হাওরাঞ্চলের বোরো ফসলরক্ষা বাঁধের চূড়ান্ত বিল পরিশোধের আগে কাজের প্রকৃত অবস্থা যাচাই করা হবে বলে জানা গেছে। ইতোমধ্যে এই বিষয় উল্লেখ করে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ১১ উপজেলার উপজেলা নির্বাহী অফিসার ও পাউবোর শাখা কর্মকর্তাগণকে চিঠি পাঠিয়েছেন। গত ১ মার্চ এই চিঠি পাঠানো হয়েছে।
পাউবোর নির্বাহী প্রকৌশলীর এই চিঠির খবর পেয়ে নাখোশ হয়েছেন একাধিক উপ সহকারি প্রকৌশলী, পিআইসির সভাপতি ও ইউপি চেয়ারম্যানগণ। ইতোমধ্যে একাধিক ইউপি চেয়ারম্যান বিষয়টি নিয়ে পাউবোর নির্বাহী প্রকৌশলীর সাথে ফোনে কথা বলেছেন বলে জানা গেছে।
চিঠিতে উল্লেখ করা হয়, বাঁধ নির্মাণে পাউবোর নতুন নীতিমালা অনুসরণ করে যথাযথভাবে মাটি কম্পেকশন করা হচ্ছে না এবং এক্সেভেটর দ্বারা যতটুকু দূরত্ব থেকে মাটি কাটার কথা তা হচ্ছে না। বাঁধের গোড়া থেকে গর্ত করেই মাটি তোলা হচ্ছে। প্রাক্কলনে শ্রমিক দ্বারা বাঁধের মাটির কাজ করার জন্য দর উল্লেখ থাকলেও মাঠ পর্যায়ে এক্সেভেটর দ্বারা মাটির কাজ করা হচ্ছে।
ধর্মপাশা উপজেলা নির্বাহী অফিসার মামুন খন্দকার বলেন, পাউবোর নির্বাহী প্রকৌশলীর চিঠি পেয়েছি। আমরা বাঁধের কাজের প্রকৃত অবস্থা দেখেই পিআইসিদের কাজের বিল প্রদান করব। যতটুকু কাজ হবে ততটুকুই বিল প্রদান করা হবে।
সুনামগঞ্জ পাউবোর নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দিক ভূঁইয়া চিঠি পাঠানোর সত্যতা স্বীকার করে বলেন, বাঁধের কাজের স্বচ্ছতা ও সরকারের বরাদ্দ যাতে সঠিকভাবে প্রদান করা হয় তাই এই চিঠি প্রদান করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধহাওরের ফসলরক্ষা বাঁধ অবিলম্বে সম্পন্নের দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি
পরবর্তী নিবন্ধহাওরের ১০টি গুরুত্বপূর্ণ ক্লোজারের বাঁধ নিয়ে চিন্তিত কৃষক