দিরাইয়ে শাহ আবদুল করিম লোক উৎসব সম্পন্ন

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

দিরাইয়ে কালনী নদীর তীরে মরমি সাধক বাউল সম্রাট শাহ আব্দুল করিমের ১০২তম জন্মবার্ষিকী উপলক্ষে নিজ গ্রাম উজান ধলের সবুজ মাঠে শুক্রবারে শুরু হওয়া দুদিন ব্যাপী লোক উৎসব সম্পন্ন হয়েছে।
শনিবারে গভীর রাত পর্যন্ত দুইদিন ব্যাপী উৎসব আনন্দমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়।
শুক্রবার বিকেল সাড়ে ৫টায় ১৩তম লোক উৎসব শুরু হয়। অনুষ্ঠানে দেশ বিদেশের বিভিন্ন স্থান থেকে শাহ আবদুল করিমের হাজারো ভক্ত-শীষ্যরা উৎসবে ছুটে আসেন। উৎসবে স্থানীয় বাউল শিল্পীরাসহ দেশের বিভিন্ন স্থান থেকে আগত শিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন। বাউল সম্রাটের জীবদ্দশায় তার জন্মভিটার মানুষেরা ২০০৬ সালের ২ মার্চ দুদিন ব্যাপী উৎসবের শুরু হয়েছিল। বাউল সম্রাটের জীবন দর্শন ও অসাম্প্রদায়িক চেতনা মানুষের মধ্যে ছড়িয়ে দিতে প্রতিবছর আয়োজন করা হয় এই উৎসব।
শাহ আব্দুল করিম পরিষদ ও উজান ধল গ্রামবাসীর আয়োজিত উৎসবটি বাউলের স্বাধীনতা বিষয়ক গান দিয়ে শুরু হয়। পরে পায়রা উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন বাউল সম্রাটের একমাত্র নাতি শাহ নূর আলম ঝলক। উদ্বোধন শেষে বাউলপুত্র শাহ নুরজালালের সভাপতিত্বে শুরু হয় আলোচনা সভা। প্রয়াত শাহ আব্দুল করিমের কর্মময় জীবন ও সৃষ্টি নিয়ে প্রধান অতিথি হিসেবে আলোচনা করেন করিম গবেষক ও চট্টগ্রাম বিশ্ব বিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. শেখ সাদি, দিরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান হাফিজুর রহমান তালুকদার ,দিরাই পৌরসভার মেয়র মোর্শারফ মিয়া, সিলেট জজকোর্টের এপিপি এ্যাডভোকেট শামছুল ইসলাম। শনিবার সন্ধ্যা ৭ টায় আলোচনা সভা শেষে রাত ব্যাপী সঙ্গিতানুষ্টানের মাধ্যমে সমাপ্তি হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিরাই শাল্লার সাবেক সংসদ সদস্য নাছির উদ্দিন চৌধুরী। বিশেষ অথিতি ছিলেন মানিকগঞ্জ পৌরসভার মেয়র শিক্ষাবিদ রমজান আলী।
দুই দিন ব্যাপী অনুষ্টানের বাউল গানের আসরে সঙ্গীত পরিবেশন করেন বাউল আব্দুর রহমান, শাহ নুর আলম ঝলক, সানজিদা হক তালুকদার, বাউল রনেশ ঠাকুর, বাউল সিরাজ উদ্দিনসহ বাউল শিল্পীবৃন্দ।

পূর্ববর্তী নিবন্ধকোটা সংস্কারের দাবিতে উত্তাল শাহবাগ
পরবর্তী নিবন্ধ৭ মার্চের বক্তব্যের স্থান ঠিক করে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণে কেন নির্দেশ নয়