পলাতক পুজদেমন কাতালোনিয়ার প্রেসিডেন্ট হচ্ছেন না  

পপুলার২৪নিউজ ডেস্ক :

বেলজিয়ামে পলাতক কার্লেস পুজদেমন স্পেনের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ কাতালোনিয়ার প্রেসিডেন্ট পদে ফেরার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন।

কারাগারে বন্দি স্বাধীনতাপন্থী নেতা জর্ডি সানচেজের পক্ষে তিনি এ ঘোষণা দিলেন। ৫৩ বছর বয়সী সানচেজ কাতালান ন্যাশনাল অ্যাসেম্বলির সাবেক নেতা।তবে প্রেসিডেন্ট হিসেবে তাকে মনোনয়নে স্পেন সরকার বাগড়া দিতে পারে।

গত বছরের অক্টোবরে স্বাধীনতার প্রশ্নে অনুষ্ঠিত এক গণভোটের সূত্র ধরে স্পেন থেকে বিচ্ছিন্ন হওয়ার ঘোষণা দেয়া পুজদেমন পরে আরও কয়েক সহকর্মীসহ বেলজিয়াম চলে যান।

স্বাধীনতার ঘোষণা দেয়া কাতালোনিয়ার স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নিয়ে এবং আঞ্চলিক সরকারকে বরখাস্ত করে সেখানে নতুন নির্বাচনের ঘোষণা দেয় মাদ্রিদের কেন্দ্রীয় সরকার।

গণভোটকে অবৈধ অ্যাখ্যা দেয়া স্পেনের আদালতে কাতালান নেতাদের বিরুদ্ধে বিদ্রোহ, ষড়যন্ত্র ও রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে বিচার শুরু হয়।

নতুন আঞ্চলিক নির্বাচনেও স্বাধীনতাপন্থীরা সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় পুজদেমনের ফের প্রেসিডেন্ট পদে ফেরার সুযোগ তৈরি হয়। যদিও স্পেনের সরকার বলেছে- শপথ নিতে বার্সেলোনা এলেই গ্রেফতারের মুখে পড়তে হবে সাবেক এ কাতালান নেতাকে।

স্পেন সরকার পুজদেমনের এ উদ্যোগেকে স্বাগত জানিয়ে বলেছে, কাতালানের দ্রুতই একজন প্রেসিডেন্ট দরকার।

পূর্ববর্তী নিবন্ধবিএনপি ক্ষমতায় গেলে সরকারের ১০ বছরের দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ: মওদুদ
পরবর্তী নিবন্ধআজারবাইজানে মাদক নিরাময় কেন্দ্রে আগুনে নিহত ২৬