জগন্নাথপুরে অনাবাদী জমি চাষাবাদ করে মসজিদের ইমাম সফল কৃষক

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

সদিচ্ছা থাকলে সৎ উপায়ে পরিশ্রমের মাধ্যমে ইমামতির পাশাপাশি স্বাবলম্বী হওয়া যায়। উপার্জন করা যায় অর্থ। অভাবকে জয় করা যায়। স্বাচ্ছন্দ আনা যায় সংসারে। অর্জন করা যায় খ্যাতি ও সম্মান। হাওরের অনাবাদী জমি চাষাবাদ করে সফল কৃষক হয়েছেন জগন্নাথপুরে মসজিদের ইমাম মাওলানা নিজাম উদ্দীন জালালী। এতে  চাষাবাদে ব্যাপক উৎসাহ বেড়েছে এলাকার ইমাম, বেকার যুবক, শিক্ষক, ছাত্র, ও সাধারন কৃষকদের মধ্যে। বর্তমানে এলাকার কৃষকরা ইমামকে অনুস্বরণ করছেন। বিশেষ করে যুব ও তরুণ সমাজে ব্যাপক সাড়া জেগেছে। কৃষিতে প্রযুক্তি ব্যবহারে উৎসাহী হচ্ছেন কৃষকরা।
জানা যায়, জগন্নাথপুর উপজেলার রাণীগঞ্জ ইউনিয়নের অপাসাধু গ্রামের মৃত আবদুল জলিলের পুত্র মাওলানা নিজাম উদ্দিন এলাকার পরিচিত মুখ। যে কোন মানুষের বিপদে তিনি সবার আগে এগিয়ে যান। সাধ্য মতো সহযোগিতা করেন। তিনি পেশায় একজন ইমাম হলেও সমাজ সেবায় রয়েছে অবদান। তিনি একজন ব্যবসায়ী ও বিভিন্ন সংগঠনের উদ্যোক্তা ও সংগঠক। তিনি বর্তমানে জগন্নাথপুর উপজেলা পরিষদ জামে মসজিদে ইমামতি করছেন।
জানা যায়, রাণীগঞ্জ ইউনিয়নের গদাইখালী, গাছতলা, সলুয়া ও ধলুয়াসহ ছোট ৪টি হাওরে পানির অভাবে যুগযুগ ধরে কোন জমি আবাদ হয়নি। এসব হাওরের অনাবাদী জমি প্রথম চাষাবাদ করে সবাইকে চমকে দেন নিজাম। ২০০৮ সালে উপজেলা কৃষি অফিসের সহযোগিতা নিয়ে স্থানীয় কুশিয়ারা নদী থেকে সেচ পাম্প মেশিন দিয়ে হাওরে পানি সেচের ব্যবস্থা করেন। তখন এলাকার সকল কৃষকদের উৎসাহিত করেন হাওরের অনাবাদী জমি আবাদ করতে। তখন থেকে হাওরের পতিত জমি প্রতি বছর চাষাবাদ করে আসছেন স্থানীয় কৃষকরা।
২০১৬ সালে মাওলানা নিজাম উদ্দিন সিলেট বিভাগের শ্রেষ্ঠ ইমাম নির্বাচিত হন। এছাড়া ২০১৭ সালে উপজেলা প্রশাসন ও কৃষি অফিসের সহযোগিতায় উন্নত প্রযুক্তির ধান কাটা ও মাড়াই মেশিন আমদানী করে সবাইকে অবাক করে দেন নিজাম উদ্দিন। খামার যান্ত্রিকীকরনের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্প ২য় পর্যায়ের আওতায় সরকার ৭০ ভাগ ভর্তুকি দিয়ে কয়েক লক্ষ টাকা মূল্যের উন্নত প্রযুক্তির মিনি কম্বাইন হারভেষ্টার নামের ধান কাটা ও মাড়াই মেশিন সংগ্রহ করেন নিজাম। এ মেশিন পেয়ে গত আমন মৌসুমে নিজে মেশিন চালিয়ে মানুষের জমির ধান কেটে ও মাড়াই করে আর্থিক ভাবে স্বাবলম্বী হয়েছেন।
এ ব্যাপারে শ্রেষ্ঠ ইমাম ও সফল কৃষক মাওলানা নিজাম উদ্দিন জালালী বলেন, সদিচ্ছা থাকলে ইমামতির পাশাপাশি সৎভাবে পরিশ্রম করে অর্থ উপার্জন ও খ্যাতি অর্জন করা যায়। আমি শুধু মানুষের সেই ইচ্ছাকে জাগ্রত করতে চাই এবং মানুষ যেন পরিশ্রম করে নিজের ভাগ্য বদল করে স্বাবলম্বী হতে পারে।

পূর্ববর্তী নিবন্ধতাহিরপুরে মাহারাম নদীতে ১৫টি বোমা মেশিন ধংশ
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জে অধিকাংশ হাওররক্ষা বাঁধের কাজ ৫০ভাগের নিচে