পিআইসির সভাপতি এক পরিবারের তিনজন

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

হাওরপাড়ের বাঁধের পাশের প্রকৃত কৃষকদের দিয়ে গঠন করতে হয় প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি)। স্থানীয় কৃষকদের মতামতের ভিত্তিতেই গঠন করা হয় পিআইসি।
অভিযোগ উঠেছে মনগড়াভাবে তাহিরপুরের মাটিয়ান হাওরের বাঁধ নির্মাণে একই পরিবারের তিনজন ৩টি পিআইসির সভাপতি হয়েছেন।
স্থানীয়রা অভিযোগ করেন, বাড়ি এক ইউনিয়নে অথচ পিআইসির সভাপতি হয়েছেন অন্য ইউনিয়নের। উপজেলার শ্রীপুর দক্ষিণ ইউপির পিআইসির সভাপতি করা হয়েছে সদর ইউনিয়নের স্থায়ী বাসিন্দাদের।
৩টি পিআইসির সভাপতিরা হলেন, আব্দুল জলিল তালুকদার, পিআইসি নং-৮৮, বরাদ্দ ২৪,৯৫,৬৫৭ টাকা। তাঁর ছোট ভাই আ. রব, পিআইসি নং-৬৬, বরাদ্দ ২৪,৪৫,৩৪৫ টাকা ও তাঁর ছেলে একেএম নাসের উজ্জ্বল, পিআইসি নং-৩৪, বরাদ্দ ২১,৮৪,৪১০ টাকা।
মাটিয়ান হাওরপাড়ের বড়দল দক্ষিণ গ্রামের বাসিন্দা সাবেক ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, হাওর ও বাঁধের দুর্যোগের সময় আমরা বড়দল গ্রামবাসী সবকিছুই করি। কিন্তু এই বছর কিভাবে কারা পিআইসি গঠন করলেন বা কাজ করছেন আমরা কিছুই জানি না। আমাদের প্রশ্ন হল, যেখানে ২-৩ লাখ টাকার কাজ হত এখন বরাদ্দ ২০-২৫ লাখ টাকার বরাদ্দ কিভাবে হল। বাঁধ নিয়ে লুটপাট চলছে, এক কথায় বাঁধে হরিলুট চলছে।
রতনশ্রী গ্রামের বাসিন্দা মোহাম্মদ রবি বলেন, প্রথমে পিআইসি গঠন করা হয়েছে সভায় সবার মতামত ও আলোচনার ভিত্তিতে। পরে এসব পিআইসি বাদ দিয়ে মনগড়া পিআইসি গঠন করা হয়েছে। প্রকল্পের টাকা আত্মসাৎ করতে একই পরিবারের তিনজন ৩টি পিআইসির সভাপতি ও একজন সদস্য হয়েছেন।
একই গ্রামের মো. শাহিদুল বলেন, পিআইসি গঠন করার ঠিকাদারী শুরু হয়েছে। জলিল চেয়ারম্যান এসব করছেন। যাদের জমি নাই তাদেরকে ভোলাগঞ্জ থেকে এনে পিআইসিতে রাখা হয়েছে। কাগজে কলমে পিআইসিতে লোকজনের নাম রয়েছে। প্রকল্পের টাকা তুলছেন তারাই। বাঁধে ব্যপক অনিয়ম-দুর্নীতি হচ্ছে। নদীর তীরে মাটি ফেলে উচু বাঁধ দেখানো হচ্ছে।
তবে তাহিরপুর সদর ইউপির সাবেক চেয়ারম্যান ও ৮৮ নং পিআইসির সভাপতি আব্দুল জলিল তালুকদার বলেন, আমি হাওর কমিটির চেয়ারম্যান, পিআইসি নিয়ে আমাদের কোন অসৎ উদ্দেশ্য নেই। হাওরে আমাদেরই জমি সবচেয়ে বেশি। আমি হতে চাইনি, আমাকে জোর করে পিআইসির সভাপতি করা হয়েছে। দুইদিন হয় প্রাক্কলন ও বরাদ্দ পেয়েছি, কাজ শুরু করেছি। তিনি আরও বলেন, যখন কেউ পিআইসির সভাপতির দায়িত্ব নিতে চায়নি তখন আমাদের লোকজনকে দায়িত্ব দেয়া হয়েছে। তারা কমিটির সবাইকে নিয়ে সম্মিলিতভাবে কাজ করছেন। কাজে কোন ধরনের অনিয়ম হচ্ছে না।
এ ব্যাপারে কথা বলতে চাইলে শ্রীপুর দক্ষিণ ইউপির চেয়ারম্যান বিশ্বজিৎ সরকারকে ফোন করলে ফোন রিসিভ করেননি তিনি।
মাটিয়ান হাওরের দায়িত্বপ্রাপ্ত পাউবোর উপ সহকারি প্রকৌশলী ইমরান হোসেন ও তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কাবিটা প্রকল্প বাস্তবায়ন ও মনিটরিং উপজেলা কমিটির সভাপতি পূর্ণেন্দু দেব’র সাথে কথা বলতে চাইলে বেশ কয়েকবার চেষ্টা করলেও তাঁরা ফোন রিসিভ করেন নি।
জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম বলেন, পিআইসি গঠন করা হয়েছে স্থানীয়ভাবে। কোন অভিযোগ থাকলে তা লিখিত আকারে জানালে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। তবে এক পরিবারের একাধিক সদস্য পিআইসির সভাপতি হতে পারবেন না বলে বিধি নিষেধ নেই। আবারও ৩ জন পিআইসি সভাপতি হওয়া ঠিকও হয়নি।

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশ অর্থনৈতিক শক্তিতে পরিণত হবে: এডিবি প্রেসিডেন্ট
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জ পৌর উপ-নির্বাচন: ধানের শীষ প্রতীক পেলেন সুমন রাজা