ধর্মপাশায় গুরমার হাওরের বরাদ্দের টাকা আত্মসাতের পায়তারা

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

ধর্মপাশা উপজেলার গুরমার হাওরের ফসল রক্ষা বাঁধ নির্মাণ ও মেরামত কাজের একটি প্রকল্প বাস্তবায়ন কমিটি’র (পিআইসি) সভাপতি হেমেন্দ্র সরকার। তিনি তাঁর প্রকল্প কমিটির সদস্য সচিব অজয় সরকারকে নিয়ে গত ২৮ জানুয়ারি ওই প্রকল্পের কাজের মোট বরাদ্দ ২৪ লাখ ৬৬ হাজার টাকার মধ্যে ৬ লাখ ১৬ হাজার ৪৫০ টাকা উত্তোলন করেন। টাকা উত্তোলনের পর বাঁধের কাজের জন্য তাঁর সদস্য সচিবকে মাত্র দুই লাখ টাকা দিয়ে হাত গুটিয়ে বসে আছেন তিনি। বাঁধের কাজ সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট কমিটির কাউকে কোনো প্রকার সহযোগিতা করবেন তো দূরের কথা তিনি বাঁধের ধারে কাছেও যাচ্ছেন না।
গত মঙ্গলবার বেলা ১২টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ওই বাঁধ পরিদর্শনে গিয়ে দেখেন ১ হাজার ৩০০ মিটার কাজের মধ্যে মাত্র ১০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। ওই সময় সভাপতি হেমেন্দ্র সরকারকে প্রকল্প কাজের স্থানে পাননি ইউএনও। এ সময় তাঁর বাড়িতে লোক পাঠিয়েও তাঁকে পাওয়া যায়নি। বাঁধের কাজ তদারকির দায়িত্বে থাকা পানি উন্নয়ন বোর্ড’র (পাউবো) নিয়োজিত কর্মকর্তাদের গাফিলতির কারণে হেমেন্দ্র সরকার কাজ না করে বরাদ্দের টাকা আত্মসাতের চেষ্টায়। এদিকে বরাদ্দের টাকা আত্মসাতের পায়তারা করায় হেমেন্দ্র সরকারের বিরুদ্ধে থানায় মামলা করার জন্য গত বুধবার সন্ধ্যায় উপজেলা কাবিটা বাস্তবায়ন কমিটির সদস্য সচিব সুনামগঞ্জ পাউবো’র উপ-সহকারী প্রকৌশলী মাহমুদুল ইসলামকে চিঠি দিয়েছেন ইউএনও।
সুনামগঞ্জ পাউবো’র উপ-সহকারী প্রকৌশলী মাহমুদুল ইসলাম জানান, তিনি ছুটিতে আছেন। তিনি এখনো ইউএনওর চিঠি পাননি। চিঠি পেলে উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
পিআইসির সভাপতি হেমেন্দ্র সরকার জানিয়েছেন, তিনি শারীরিকভাবে অসুস্থ থাকায় ওইদিন (মঙ্গলবার) বাঁধের কাছে ছিলেন না। তিনি বাঁধে মাটি কাটার জন্য এক্সেভেটর ভাড়া করেছিলেন তবে বাঁধের কাছে আসার আগেই তা নষ্ট হয়ে যাওয়ায় কাজ পিছিয়েছে।
উপজেলা কাবিটা বাস্তবায়ন কমিটির সভাপতি ইউএনও মোঃ মামুন খন্দকার বলেন, নামমাত্র কাজ করিয়ে বরাদ্দের টাকা আত্মসাত করার পায়তারা করায় হেমেন্দ্র সরকারের বিরুদ্ধে থানায় মামলা করার জন্য উপজেলা কাবিটা বাস্তবায়ন কমিটির সদস্য সচিবকে চিঠি দেওয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবিবাহবহির্ভূত সম্পর্ক, অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রীর পদত্যাগ
পরবর্তী নিবন্ধকচ্ছপ বিক্রি করায় ৩ জনকে কারাদণ্ড