হামলার আগে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছিল তুরস্ক

পপুলার২৪নিউজ ডেস্ক:

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় আফরিন অঞ্চলে সামরিক অভিযান শুরুর আগে যুক্তরাষ্ট্রকে তুরস্ক সতর্ক করেছিল বলে জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস। রোববার এশিয়া সফরের উদ্দেশে রওনা দেয়ার আগে তিনি বলেন, তুরস্ক খোলা মনে আমেরিকাকে হামলার কথা জানিয়েছে। তারা বিমান হামলার আগে আমাদের জানিয়েছে যে, আংকারা অভিযান শুরু করতে যাচ্ছে। তারা আমাদের সঙ্গে পরামর্শ করেছে। খবর ডেইলি সাবাহার।

জিম ম্যাটিস বলেন, সিরিয়ার আফরিনে মার্কিন সমর্থিত শক্তির বিরুদ্ধে তুরস্ক হামলা চালাচ্ছে বলে তিনি মনে করেন। তিনি বলেন, বিষয়টির সঙ্গে যুক্তরাষ্ট্রের শীর্ষপর্যায়ের কর্মকর্তারা জড়িত রয়েছেন এবং বিষয়টি নিয়ে তারা কাজ করছেন। কুর্দি গেরিলাদের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন অব্যাহত থাকবে বলেও তিনি ঘোষণা করেন। ম্যাটিস দাবি করেন, যুক্তরাষ্ট্রের সমর্থন নিয়ে কুর্দি গেরিলারা সিরিয়ায় উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের কথিত খেলাফত নস্যাৎ করেছে।

গত শুক্রবার থেকে তুরস্ক সিরিয়ার আফরিন এলাকায় মার্কিন সমর্থিত কুর্দি গেরিলা পিপলস প্রোটেকশন ইউনিট বা ওয়াইপিজির বিরুদ্ধে স্থল ও আকাশপথে সামরিক অভিযান শুরু করেছে। তুরস্ক মনে করে, ওয়াইপিজির সঙ্গে তুর্কি বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি বা পিকেকে গেরিলাদের সম্পর্ক রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধমন্ত্রী-সচিবদের শীতলপাটি উপহার দিলেন প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধস্মারক ডাকটিকিট-খাম উন্মোচন করলেন প্রধানমন্ত্রী