সার্ক সম্মেলন বানচালে বাংলাদেশকে দুষলেন পাক পররাষ্ট্রমন্ত্রী

পপুলার২৪নিউজ ডেস্ক :

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে ২০১৬ সালের নভেম্বরে যে সার্ক সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, তা বাতিলের সঙ্গে বাংলাদেশ জিড়ত ছিল বলে অভিযোগ করেছে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা মুহাম্মাদ আসিফ। বৃহস্পতিবার দেশটির জাতীয় সংসদে বাংলাদেশর সঙ্গে পাকিস্তানের সম্পর্ক বিষয়ে এক প্রশ্নের উত্তরে তিনি এ অভিযোগ করেছেন। পাকিস্তান রেডিওর বরাত দিয়ে এ খবর দিয়েছে দেশটির ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন।

খাজা আফিস সংসদে বলেন, বাংলাদেশসহ আঞ্চলিক কোনো দেশের সঙ্গে উত্তেজনা চায় না পাকিস্তান। এ জন্য ঢাকার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য ইসলামাবাদ চেষ্টা চালাচ্ছে।

১৯৭৪ সালে ভারত ও বাংলাদেশের মধ্যে স্বাক্ষর হওয়া চুক্তি বাংলাদেশ মানছে না এমন মন্তব্য করে তিনি বলেন, সই হওয়া ত্রিপক্ষীয় চুক্তি বাস্তবায়ন করছে না বাংলাদেশ। ১৯৭১ সালের যুদ্ধের ঘটনায় গত কয়েক বছরে বেশ কয়েকটি বড় রকমের শাস্তি কার্যকর হয়েছে বলেও জানান তিনি।

খাজা আসিফ বলেন, ত্রিপক্ষীয় ওই চুক্তি বলবৎ রাখতে পাকিস্তান বারবার বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। পাকিস্তান সামনে এগিয়ে যেতে চায় কিন্তু অন্য পক্ষকেও আমাদের সে প্রচেষ্টার সঙ্গী হতে হবে।

পাক পররাষ্ট্রমন্ত্রী জানান, চলতি বছরের প্রথমার্ধে পাকিস্তান ও বাংলাদেশের মধ্যকার রাজনৈতিক বিষয়ে ষষ্ঠ রাউন্ড পরামর্শ সভা ঢাকায় অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। ‌এ সভা দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের সুযোগ আনবে বলে তিনি আশা প্রকাশ করেন।

পূর্ববর্তী নিবন্ধযুক্তরাষ্ট্রকে ছেড়ে ইরানের সঙ্গে পাকিস্তানের সামরিক চুক্তি
পরবর্তী নিবন্ধবাইরের মাদকে আক্রান্ত হচ্ছে শহর থেকে গ্রাম : স্বরাষ্ট্রমন্ত্রী