ঢাকা উত্তর সিটি নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে রিট

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

ভোটার তালিকা হালনাগাদ না করায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে একটি রিট করা হয়েছে। রিট আবেদনের শুনানি শেষে আগামীকাল বুধবার আদেশের দিন ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই দিন নির্ধারণ করেন।

এর আগে সকালে ডিএনসিসির নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি করেন ভাটারা ইউনিয়নের চেয়ারম্যান আতাউর ভুইয়া ও বেরাইদ ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম। ডিএনসিসি’র ভোটার তালিকা হালনাগাদ না করায় তারা রিট করেছেন বলে জানা গেছে।

আদালতে রিট আবেদনকারীদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান। তার সঙ্গে ছিলেন আহসান হাবিব ভূঁইয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।

পরে আহসান হাবিব ভূঁইয়া বলেন, ইসির ঘোষিত তফসিল অনুযায়ী ১৮ জানুয়ারি মধ্যে মনোনয়নপত্র জমা দিতে হবে। কিন্তু এখন পর্যন্ত ভোটার তালিকাই প্রকাশ করা হয়নি। এখন যিনি প্রার্থী হবেন, তিনি তো জানেন না তিনি ভোটার কিনা। তাছাড়া মনোনয়নপত্রে ৩০০ ভোটারের স্বাক্ষর থাকতে হবে। ভোটার তালিকা প্রকাশ না হলে সেটা কীভাবে সম্ভব?

এ আইনজীবী বলেন, উত্তর সিটি কর্পোরেশনে নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ড মিলে কাউন্সিলরের সংখ্যা পঁচাত্তর শতাংশ হয় না। কারণ নতুন ১৮টিতে তো নির্বাচনই হয়নি। এ ক্ষেত্রে মেয়র পদই তো গঠিত হচ্ছে না।

এদিকে সম্প্রসারিত ১৮টি ওয়ার্ডে যারা কাউন্সিলর হবেন, তারা পুরো পাঁচ বছর পাবেন না- কেন সে বিষয়েও প্রশ্ন তোলা হয়েছে ওই রিটে। একটি রিটে প্রধান নির্বাচন কমিশনার, স্থানীয় সরকার সচিব, উত্তর সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়রকে বিবাদী করা হয়েছে।

অন্যটিতে বিবাদী করা হয়েছে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, স্থানীয় সরকার সচিব ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিবকে।

উল্লেখ্য, ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক মারা যাওয়ায় উপনির্বাচনের জন্য তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী, আগামী ২৬ ফেব্রুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

পূর্ববর্তী নিবন্ধঅনশন ভাঙলেন ইবতেদায়ি শিক্ষকরা
পরবর্তী নিবন্ধডাকসু নির্বাচনের রুলের রায় বুধবার