হাওররক্ষা বাঁধের কাজের অগ্রগতি হতাশাজনক : দুশ্চিন্তায় কৃষক

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

হাওররক্ষা বাঁধের কাজের অগ্রগতি হতাশাজনক। বৃহৎ হাওরপাড়ের গ্রামগুলোর একাধিক কৃষক বলেছেন, হাওর নিয়ে দুশ্চিন্তা কাটছে না, কোন কোন হাওরে পানি না কমায় বাঁধের কাজ শুরু করা যাচ্ছে না, আবার কোন কোন বাঁধে প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসির) গাফিলতির কারণে কাজ বিলম্ব হচ্ছে। এই অবস্থায় শঙ্কা কাটছে না কৃষকদের।
সুনামগঞ্জ জেলার ৮৩৭টি পিআইসির মধ্যে সোমবার পর্যন্ত কাজ শুরু হয়েছে ৫২ টি’র। কাজের এমন মন্থর গতিতে পাউবো’র প্রকৌশলীরাও হতাশ।
পাউবো’র একজন প্রকৌশলী বলেছেন, পিআইসি’র দায়িত্ব প্রাপ্তদের আরো বেশি দায়িত্বশীল না হলে সময়মত বাঁধের কাজ শেষ করা যাবে না।
পাউবো ও কাজ বাস্তবায়নের দায়িত্বপ্রাপ্ত উপজেলা কমিটি’র একাধিক সদস্যের সঙ্গে কথা বলে জানা যায়, ধর্মপাশা উপজেলার ১৭৯টি পিআইসির মধ্যে ১৫টি, তাহিরপুরের ৬২টি’র মধ্যে ৫টি, জামালগঞ্জের ৭০টি’র মধ্যে ৮টি, বিশ্বম্ভরপুরের ৩৫টি’র মধ্যে ৩টি, সদর উপজেলার ৪৮টি’র মধ্যে ৫টি, দিরাই উপজেলার ১১৩টি’র মধ্যে ৪টি, জগন্নাথপুরের ১০৫টি’র মধ্যে ৯টি, শাল্লার ১৪১টি’র মধ্যে ৫টির কাজ শুরু হয়েছে। কাজ শুরু হয়নি দক্ষিণ সুনামগঞ্জে ৬০টি, ছাতকে ১৪টি ও দোয়ারাবাজারে ৪৩টির মধ্যে একটিতেও। এই অবস্থায় শঙ্কিত কৃষকরা।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দিক ভুইয়া বলেন, নীতিমালা অনুযায়ী কাজ শুরু করলে এই সময়ে আরো অনেক বেশি কাজ হবার কথা ছিল, আমরা তাগাদা দিচ্ছি দ্রুত কাজ শুরু করার, পিআইসি’র দায়িত্ব প্রাপ্তদের আরো দায়িত্বশীল হতে হবে।

পূর্ববর্তী নিবন্ধছাতক-গোবিন্দগঞ্জ ১৩ কিলোমিটার সড়কে ৬টি ব্রিজ ঝুঁকিপূর্ন
পরবর্তী নিবন্ধমুকসুদপুরে অস্ত্রসহ ডাকাত গ্রেফতার