বিদ্যুতের দাম কমাতে ক্যাবের আলটিমেটাম

 পপুলার২৪নিউজ প্রতিবেদক:

বিদ্যুতের দাম বৃদ্ধি অন্যায্য ও অযৌক্তিক দাবি করে দাম কমাতে ১০ দিনের সময়সীমা বেঁধে দিয়েছে কনজ্যুমার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ক্যাব)।

রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) অডিটরিয়ামে এক সংবাদ সম্মেলনে সংগঠনের পক্ষে এই সময়সীমা বেঁধে দেন ক্যাবের সভাপতি গোলাম রহমান।

বারবার বিদ্যুতের দাম বৃদ্ধি এবং গণশুনানিতে বিদ্যুতের মূল্য কমানোর প্রস্তাব নাকচ করা হয়েছে। ফলে গণশুনানি অকার্যকর ও প্রহসনে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন ক্যাব সভাপতি।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা গণশুনানিতে প্রমাণ করে দিয়েছি, বিদ্যুতের দাম বাড়ানো নয়, কমানো সম্ভব। দাম বাড়ানোর কারণে প্রমাণ হয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) নিরপেক্ষ নয়। তারা অনেক ক্ষেত্রে আইনের ব্যত্যয় ঘটাচ্ছে। এমনকি কমিশনের কারিগরি কমিটির সুপারিশও তারা আমলে নিচ্ছে না।

তিনি বলেন, একসময় আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম ছিলো আকাশচুম্বী। সেই অজুহাত দেখিয়ে তেলের দাম বাড়ানো হয়। এখন দাম কমলেও মুনাফার পাহাড় গড়ছে বিপিসি। কিন্তু দাম কমানোর বিষয়ে আগ্রহ নেই। ক্ষেত্রবিশেষে শুধু ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিতে আগ্রহ দেখা যাচ্ছে। কিন্তু নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে তাদের ততটা আগ্রহ নেই।

সংবাদ সম্মেলনে ক্যাবের জ্বালানিবিষয়ক উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম বলেন, সরকার যদি সাশ্রয়ী মূল্যে উৎপাদনে প্রাধান্য দিত তাহলে ৭ হাজার ৮৪৩ কোটি টাকা সাশ্রয় হতো। তাহলে আজকে বিদ্যুতের দাম বাড়ানোর প্রয়োজন হতো না। বরং ইউনিটপ্রতি দাম ১ দশমিক ৫৬ টাকা কমানো যেত। সরকারি বিদ্যুৎকেন্দ্রে বিদ্যুৎ উৎপাদনে ইউনিটপ্রতি জ্বালানির খরচ (গ্যাস) ৮৪ পয়সা। আর রেন্টাল বিদ্যুৎকেন্দ্রে জ্বালানি খরচ হচ্ছে ৯২ পয়সা।

তিনি বলেন, স্বাভাবিকভাবেই সরকারি বিদ্যুৎকেন্দ্রের বিদ্যুতের দাম কম পড়ে। কিন্তু সরকারি বিদ্যুৎকেন্দ্র ৪৩ শতাংশ হারে আর বেসরকারি বিদ্যুৎকেন্দ্রে ৭০ শতাংশ হারে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। এতে করে উৎপাদন খরচ বেড়ে যাচ্ছে।

শামসুল আলম বলেন, সরকারি ৪ হাজার ৩৯৮ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার ৪৩ দশমিক ০৮ প্লান্ট ফ্যাক্টরে উৎপাদন হয় ১ হাজার ৬৫৯ কোটি ইউনিট। ৭০ শতাংশ হারে বিদ্যুৎ উৎপাদন করলে ২ হাজার ৬৯৬ কোটি ইউনিট বিদ্যুৎ উৎপাদন করতে পারলেও পিডিবি তা করছে না। এতে করে এক বছরে ৭৮০ কোটি ১৪ লাখ টাকা বেশি গুনতে হয়েছে (২০১৬-১৭ অর্থবছরে)।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ক্যাবের মহাসচিব হুমায়ুন কবীর, ভোক্তা অভিযোগ নিষ্পত্তি কমিটির আহ্বায়ক স্থপতি মোবাশ্বের হোসেন প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধযুক্তরাষ্ট্র বন্ধুবেশে বিশ্বাসঘাতকতা করে: পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী 
পরবর্তী নিবন্ধফেনী প্রেস ক্লাবের নতুন কমিটির শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ