সূচকের সঙ্গে কমেছে লেনদেনও

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

সপ্তাহের প্রথম কার্যদিবসে (রোববার) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের বড় পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণও। এ নিয়ে টানা দুই কার্যদিবস মূল্যসূচক ও লেনদেন উভয়ই কমেছে।

মূল্যসূচক ও লেনদেনের পাশপাশি এদিন উভয় বাজারে লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দামও কমেছে।

রোববার ডিএসইতে লেনদেন হওয়া ৯৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৯৬টির, আর অপরিবর্তিত রয়েছে ৫০টির দাম।

এদিন দেশের অপর শেয়ারবাজার সিএসইতে লেনদেন হওয়া ২৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৭৩টির শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ১৩৮টির, আর অপরিবর্তিত রয়েছে ২৬টির দাম।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৪ পয়েন্ট কমে ৬ হাজার ২৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দু’টি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট কমে ২ হাজার ২৮৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৪০২ পয়েন্টে।

বাজারটিতে আজ ৪৮৫ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে । আগের দিন লেনদেন হয়েছিল ৫১৮ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার। সে হিসাবে আজ লেনদেন কমেছে ৩৩ কোটি ৭৬ লাখ টাকা।

টাকার অংকে আজ ডিএসইতে সর্বাধিক লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার। কোম্পানিটির ৪০ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের শেয়ার লেনদেন হয়েছে ১৮ কোটি ৯৫ লাখ টাকার। আর ১৮ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ন্যাশনাল টিউবস।

লেনদেনে এরপর রয়েছে- সিটি ব্যাংক, লাফার্জ সুরমা সিমেন্ট, বোক্সিমকো ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল, ড্রাগন সোয়েটার, ওয়েস্টার্ন মেরিন শিপয়ার্ড এবং বিবিএস কেবলস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৬২ পয়েন্ট কমে ১১ হাজার ৭২০ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে আজ ২৪ কোটি ২৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে ।

পূর্ববর্তী নিবন্ধ‘ইরানকে হুমকি দেয়ার অধিকার যুক্তরাষ্ট্রকে কে দিয়েছে’
পরবর্তী নিবন্ধঅতিরিক্ত আইজিপি মোখলেসুর রহমানের পদোন্নতি