শেয়ারবাজারে টানা উত্থান

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বুধবার মূল্য সূচক বেড়ে লেনদেন শেষ হয়েছে। এর মাধ্যমে টানা ছয় কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকলো দেশের শেয়ারবাজার।

২৬ ডিসেম্বর থেকেই ঊর্ধ্বমুখী ধারায় রয়েছে শেয়ারবাজার। নতুন বছরের প্রথম তিন কার্যদিবসেই সেই ধারা অব্যাহত রয়েছে। ফলে টানা ছয় কার্যদিবসে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স বেড়েছে ১৫৯ পয়েন্ট। এর আগে ২০, ২১ ও ২৪ ডিসেম্বর টানা তিন কার্যদিবস দরপতন হয়।

বিশেষজ্ঞরা বলছেন, ২০১৭ সালজুড়েই দেশের শেয়ারবাজার ঊর্ধ্বমুখী ছিল। ডিসেম্বরের শেষ অর্ধে এসে কিছুটা টানা দরপতন দেখা দেয়। অনেক প্রতিষ্ঠানের শেয়ারের মূল্য সংশোধন হয়েছে। ফলে যারা শেয়ার বিক্রি করে দিয়েছিলেন তাদের একটি অংশ নতুন করে আবার শেয়ার কিনেছে। যে কারণে টানা দরপতনের পর টানা ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে।

তারা বলছেন, বর্তমানে কোনো রাজনৈতিক সংঘাত নেই। অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়ে এমন কোনো কার্যকলাপও চলছে না। সার্বিক অর্থনৈতিক অবস্থাও বেশ স্থিতিশীল রয়েছে। যার প্রভাব শেয়ারবাজারে দেখা যাচ্ছে। তাছাড়া এক বছরের টানা উত্থানের কারণেও বাজারের ওপর বিনিয়োগকারীদের আস্থা বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, মূল্য সূচকের পাশপাশি বুধবার উভয় বাজারে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। ডিএসইতে লেনদেন হওয়া ১৯৫টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০১টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৪০টির।

অপর বাজার সিএসইতে লেনদেন হওয়া ২৩০টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪৩টির শেয়ার দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৬৮টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ১৯টির।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩১৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩০১ পয়েন্টে অবস্থা করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪১১ পয়েন্টে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৫৭৬ কোটি ৫৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৬০৬ কোটি ৮৯ লাখ টাকা। সে হিসাবে লেনদেন আগের দিনের তুলনায় কম হয়েছে ৩০ কোটি ৩২ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার। কোম্পানিটির ৫১ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ড্রাগন সোয়েটারের ১৯ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৭ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে গ্রামীণফোন।

লেনদেনে এরপর রয়েছে- ইফাদ অটোস, ইসলামী ব্যাংক, লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা, ডরিন পাওয়ার, ন্যাশনাল টিউবস এবং ব্র্যাক ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৭৪ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৮১৫ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৩০ কোটি ৩০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৩৭ কোটি ৩৬ লাখ টাকা।

পূর্ববর্তী নিবন্ধখালেদা পদ্মা সেতুর কিছু বোঝেন না : প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধএনবিআরের নতুন চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া