ভারতের সবচেয়ে বড় দুর্নীতির মামলায় মূল আসামি খালাস!

পপুলার২৪নিউজ ডেস্ক:
ভারতে মোবাইল ফোনের সেকেন্ড জেনারেশন (টুজি) লাইসেন্স দুর্নীতি মামলার প্রধান আসামি সাবেক কেন্দ্রীয় টেলিকমমন্ত্রী এ রাজাকে বেকসুর খালাস দিয়েছেন সিবিআই আদালত।

এ ছাড়া তামিলনাড়ুর রাজনৈতিক দল ডিএমকের প্রধান এ করুনানিধির মেয়ে কবি কানিমোঝিসহ অন্য ১৫ অভিযুক্তকেও খালাস দেয়া হয়েছে।

বৃহস্পতিবার দিল্লিতে সিবিআইয়ের বিশেষ আদালত এ রায় ঘোষণা দেন। এক লাইনের রায়ে বিচারক ওপি সাইনি জানান, সিবিআই অভিযোগ প্রমাণে ব্যর্থ। তাই অভিযুক্তদের বেকসুর খালাস দেয়া হচ্ছে।

ভারতের রাজনীতিতে টুজি স্পেকট্রাম কেলেঙ্কারির সর্বশেষ সবচেয়ে বড় দুর্নীতির অভিযোগ। কেলেঙ্কারির ঘটনায় অভিযোগ ওঠে সাবেক টেলিকমমন্ত্রী ও ডিএমকে নেতা এ রাজা মোটা টাকার বিনিময়ে মোবাইল ফোন সংস্থাকে এয়ারওয়েভ এবং লাইসেন্স পাইয়ে দিয়েছিলেন। আর এর জন্য দেশের প্রায় ১ লাখ ৭৬ হাজার কোটি টাকার ক্ষতি হয়।

ভারতের শীর্ষ আদালত এ অভিযোগের পরিপ্রেক্ষিতে এ রাজা অনুমোদিত সব লাইসেন্স বাতিল করে দেন। এর পর আদালতে ২০১১ সালে মামলার শুনানি শুরু হয়। এ মামলায় অন্যতম অভিযুক্ত ছিলেন ডিএমকে প্রধান এ করুণানিধির মেয়ে এমকানিমোঝিও।

তবে দীর্ঘদিন ধরে চলে আসা মামলার রায়ে সিবিআই আদালত জানিয়েছে, টুজি স্পেকট্রাম বণ্টনে কোনো রকম দুর্নীতি হয়নি। এ জন্য অভিযুক্তদের খালাস প্রদান করা হল।

২০১০ সালে প্রথম সামনে আসে টুজি কেলেঙ্কারির খবর।এত বলা হয়, ২০০৭-০৮ সালে নামমাত্র অর্থের বিনিময় দেশের টেলিকম অপারেটরদের টুজি লাইসেন্স দেয়া হয়েছিল বলে অভিযোগ ওঠে। ওই সময় কোনো রকমের সঠিক নিলাম প্রক্রিয়া অনুসরণ করা হয়নি বলেও অভিযোগ করা হয়। এই পুরো বিষয়টির সঙ্গে নাম জড়িয়ে যায় ডিএমকের এ রাজার। যদিও তিনি তার বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করেন।

তিনি জানান, এ লাইসেন্স বণ্টনের পুরো প্রক্রিয়া সম্পর্কে অবহিত ছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং। টেলিকম মন্ত্রণালয়, কেন্দ্রীয় মন্ত্রিসভার অন্যান্য মন্ত্রণালয় এবং সলিসিটর জেনারলের থেকে পাওয়া তথ্যের ভিত্তিতেই টুজি স্পেকট্রাম বণ্টন করা হয়।

তবে অডিট রিপোর্ট প্রকাশিত হওয়ার পরই পদত্যাগ করেন এ রাজা। ২০১১ সালে তাকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে জালিয়াতি, প্রতারণা এবং চক্রান্তে লিপ্ত থাকাসহ একাধিক অভিযোগ আনা হয়।

চার্জশিটে বলা হয়, তিনি ভুল তথ্য দিয়ে সেই সময় মনমোহন সিংকে বিভ্রান্তও করেছিলেন। পরে প্রায় এক বছর কারাবাস কাটিয়ে জামিনে মুক্তি পান রাজা।

এ ঘটনায় রাজা ছাড়াও আরও বেশি কিছু রাজনৈতিক ব্যক্তিত্ব, টেলিকম সংস্থার বেশ কিছু উচ্চপদস্থ কর্মকর্তার নাম জড়িয়ে যায়। নাম জড়িয়ে যায় অনিল আম্বানির সংস্থারও।

পূর্ববর্তী নিবন্ধপ্রাথমিক শিক্ষা সমাপনীর ফল প্রকাশ ৩০ ডিসেম্বর
পরবর্তী নিবন্ধবিএনপির অভিযোগ সঠিক নয়: সিইসি