৫ যুদ্ধাপরাধীর যুক্তি উপস্থাপন ২৪ জানুয়ারি

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

মানবতাবিরোধী অপরাধের মামলায় নোয়াখালী আমির আহম্মেদ ওরফে রাজাকার আমির আলীসহ ৫ জনের বিরুদ্ধে তদন্ত কর্মকর্তার সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে। এই মামলায় যুক্তি উপস্থাপনের জন্য আগামী ২৪ জানুয়ারি দিন ধার্য করেছেন ট্রাইব্যুনাল।

বুধবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ এই আদেশ দেন।অন্য চার আসামি হলেন-আবুল কালাম ওরফে এ কে এম মনসুর, মো. ইউসুফ, মো. জয়নাল আবদিন ও মো. আব্দুল কুদ্দুস। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর জাহিদ ইমাম। এর আগে ২০১৫ সালের ১৩ অক্টোবর এই ৫ জনের বিরুদ্ধে অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল। একই বছরের ৫ অক্টোবর আমির আহম্মেদ ওরফে রাজাকার আমির আলীসহ পাঁচজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল।

প্রসিকিউটর জাহিদ ইমাম জানান, ২০১৪ সালের ১৬ নভেম্বর আসামিদের বিরুদ্ধে তদন্ত শুরু হয়ে গত ৩০ আগস্ট শেষ হয়। ৩১ আগস্ট তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রসিকিউশনের কাছে হস্তান্তর করেন তদন্ত সংস্থা। এর ভিত্তিতে আনুষ্ঠানিক অভিযোগ তৈরি করা হয়েছে। আনুষ্ঠানিক অভিযোগে আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধ চলাকালে নোয়াখালীর সুধারামে ১১১ জনকে হত্যা-গণহত্যার তিনটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে।

এ মামলায় ট্রাইব্যুনালের আদেশে কারাগারে আছেন আমির আহম্মেদ ওরফে আমির আলী, মো. ইউসুফ, মো. জয়নাল আবেদীন ও মো. আব্দুল কুদ্দুস। অপরদিকে এ মামলায় এখনও গ্রেপ্তার করা যায়নি আবুল কালাম ওরফে একেএম মনসুর।

পূর্ববর্তী নিবন্ধভারত-পাকিস্তান পারমাণবিক যুদ্ধের আশঙ্কা ট্রাম্পের
পরবর্তী নিবন্ধযুক্তরাজ্যের নতুন বিমানবাহী রণতরীতে পানি ঢুকছে