‘আমি জঙ্গি নই,’ জাতিসংঘের কাছে দাবি হাফিজ সাঈদের

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

ভারতের মুম্বাইয়ে ২৮/১১-র সন্ত্রাসবাদী হামলার মূল পরিকল্পনাকারী তথা লস্কর-ই-তৈয়বার নেতা হাফিজ সঈদকে সম্প্রতি গৃহবন্দিদশা থেকে মুক্তি দিয়েছে পাকিস্তানি আদালত। মুক্ত হয়েই জাতিসংঘের কাছে আবদার জানিয়েছে সে।

পিটিশন দাখিল করে জানিয়েছে, তার নাম যেন আন্তর্জাতিক সন্ত্রাসবাদীর তালিকা থেকে সরিয়ে দেওয়া হয়।২০০৮ সালের নভেম্বরে মুম্বাই জঙ্গি হামলার পরে সেইবছরের ডিসেম্বরে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজ্যুলিউশন (ইউএনএসসিআর ১২৬৭) মেনে তাকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণা করা হয়। তারও আগে ২০০৮ সালের মে মাসে মার্কিন যুক্তরাষ্ট্র হাফিজ সাঈদকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করে। তার কয়েকমাস পরই মুম্বাই জঙ্গি হামলা হওয়ার পরে হাফিজের মাথার দাম ধার্য করা হয় ১০ মিলিয়ন মার্কিন ডলার।

কয়েকদিন আগেই হাফিজ সঈদকে গৃহবন্দিদশা থেকে পাকিস্তান আদালত মুক্তি দিয়েছে। তারপরই সে নিজের ভাষণে ভারতে ফের একবার নাশকতার প্রচ্ছন্ন হুমকি দিয়েছে। কাশ্মীরের স্বাধীনতা আন্দোলনের জন্য সে লড়াই করবে বলে হুমকি দিয়েছে। অর্থাৎ আগামিদিনে ফের একবার কাশ্মীর রক্তাক্ত করার পরিকল্পনা করবে হাফিজ সাঈদ।

সাঈদের মুক্তির পর পাকিস্তান সরকারকে তুলোধোনা করেছে ভারত।

মার্কিন যুক্তরাষ্ট্রও সরাসরি নিজেদের অসন্তোষের কথা জানিয়েছে। এক বিবৃতিতে আমেরিকা জানিয়েছে, হাফিজ সাঈদের মুক্তি চিন্তার বিষয়। বহু নিরীহ মানুষকে এই ব্যক্তি খুন করেছে। তার মধ্যে বেশ কয়েকজন মার্কিনিও রয়েছে। পাকিস্তান সরকারের উচিত হাফিজ সাঈদকে গ্রেপ্তার করা ও সাজা দেওয়া।প্রসঙ্গত, গত ৩১ জানুয়ারি পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের সরকার হাফিজ সাঈদের পাশাপাশি তার চার সঙ্গী আবদুল্লাহ উবেইদ, মালিক জাফর ইকবাল, আবদুল রেহমান আবিদ ও কাজি কাশিফ হুসেনকে আটক করে গৃহবন্দি করে।

পূর্ববর্তী নিবন্ধ‘আরশি যে শহরে যায়, সেখানেই তার স্বামী জুটে যায়’
পরবর্তী নিবন্ধকুড়িগ্রামে ১ ডিসেম্বর স্মার্ট কার্ড বিতরণ শুরু