নতুন দানবীয় শক্তিধর সাবমেরিন বানিয়েছে রাশিয়া

পপুলার২৪নিউজ ডেস্ক:

নতুন এক দানবীয় শক্তিধর সাবমেরিন তৈরি করেছে রাশিয়া। ‘দ্য নিয়াজ ভ্লাদিমির বা প্রিন্স ভ্লাদিমির’ নামে ‘বোরেই ২’ শ্রেণির এই সাবমেরিনটি বিশ্বের সবচেয়ে শক্তিশালী বলে দাবি সামরিক বিশেষজ্ঞদের।

গত ১৭ নভেম্বর এ সাবমেরিনটি পানিতে ভাসানো হয়। উত্তর রাশিয়ার সেভম্যাশ শিপইয়ার্ডে এই সাবমেরিন তৈরির কাজ শুরু হয় ২০১২ সালে। আগের যে কোনো সাবমেরিনের তুলনায় এর শব্দ কম এবং অন্যান্য যন্ত্রপাতিও উন্নত বলে জানা গেছে।

রাশিয়ার সরকারি সংবাদ সংস্থা সূত্রে খবর, আগামী ২০২৫ এর মধ্যে মোট ৮টি এই শ্রেণির সাবমেরিন তৈরি করবে রাশিয়া। প্রায় একসঙ্গে ২০টি পরমাণু অস্ত্র ছুড়ে লক্ষ্যবস্তুকে ধুলিসাৎ করে দিতে পারে এটি।

সাবমেরিনগুলোকে এমন ভাবে বানানো হয়েছে যে রাডার এরও ক্ষমতা হবে না সেগুলোকে চিহ্নিত করার। রাডার এর চোখ এড়াতে সমুদ্রের ৪০০ মিটার গভীরেও অবাধে চলতে পারে এই সামুদ্রিক দাবব।

এটাই এখন পর্যন্ত রাশিয়ার সবচেয়ে অত্যাধুনিক ব্যালাস্টিক মিসাইল সাবমেরিন। রাশিয়ার এই বোরেই শ্রেণির সাবমেরিনগুলো বুলাভা আরএসএম-৫৬ ইন্টারকন্টিনেন্টাল ব্যালাস্টিক মিসাইলে সজ্জিত হবে।

প্রায় ছ’হাজার মাইল বা ৯ হাজার ৩০০ কিলোমিটার দূরের কোনো লক্ষ্যবস্তুকে এক নিমেষে ধ্বংস করে দেয়ার ক্ষমতা রয়েছে প্রিন্স ভ্লাদিমিরের মিসাইলগুলোর। ফলে বাস্তবে বিশ্বের যে কোনো স্থানে লুকালেও এর হাত থেকে রক্ষা পাওয়া যাবে না।

পূর্ববর্তী নিবন্ধবিআরটিএতে সেবাগ্রহিতাদের হয়রানি কমেছে: সেতুমন্ত্রী
পরবর্তী নিবন্ধস্বর্ণ খাতে সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই:টিআইবি