রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘের বিবৃতির সমালোচনায় মিয়ানমার

পপুলার২৪নিউজ ডেস্ক:
মিয়ানমারের রাখাইন রাজ্যে পরিচালিত নিপীড়ন বন্ধ করে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়া এবং দেশটির সেনাবাহিনীর বাড়াবাড়ি বন্ধ করার আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের দেয়া বিবৃতির সমালোচনা করেছে মিয়ানমার।

দেশটির তরফ থেকে বলা হয়েছে, রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ যে বিবৃতি দিয়েছে, তাতে রোহিঙ্গাদের ফেরত নেয়ার বিষয়ে বাংলাদেশের সঙ্গে আলোচনা ‘মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত’ হবে।

স্থানীয় সময় বুধবার মিয়ানমারের নেত্রী অং সান সু চির কার্যালয় থেকে দেয়া এক বিবৃতিতে এ কথা বলা হয়।

এর আগে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়ে বিবৃতি দেয় জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

এ জন্য বাংলাদেশ ও জাতিসংঘের সঙ্গে কাজ করতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।

সোমবার নিরাপত্তা পরিষদের এক সর্বসম্মত বিবৃতিতে এ আহ্বান জানানো হয়। এ ছাড়া রাখাইনে সহিংসতার তীব্র নিন্দা জানিয়ে সামরিক বাহিনী যেন আর বাড়াবাড়ি না করে সে জন্য সতর্ক করে দেয়া হয়।

বিবৃতিতে রাখাইনে মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলা হয়, রোহিঙ্গাদের বিরুদ্ধে পরিকল্পিতভাবে শক্তি প্রয়োগ করে ভীতিকর অবস্থা তৈরি করা হয়েছে। হত্যা করা হয়েছে নারী-পুরুষ-শিশুদের। নারীর প্রতি যৌন সহিংসতা চালানো হচ্ছে এবং ঘরবাড়ি ধ্বংস ও জ্বালিয়ে দেয়া হয়েছে।

তবে চীন ও রাশিয়ার বিরোধিতার কারণে মিয়ানমারের বিরুদ্ধে একটি প্রস্তাব (রেজুলেশন) পাসের পরিকল্পনা বাতিল করতে হয়েছে পরিষদকে।

প্রস্তাব পাসের পরিবর্তে একটি সর্বসম্মত বিবৃতি দেন নিরাপত্তা পরিষদের চেয়ারম্যান সেবাস্তিয়ানো কারডি।

একে গত এক দশকে মিয়ানমারের বিরুদ্ধে নিরাপত্তা পরিষদের সবচেয়ে কঠোর বিবৃতি বলে মন্তব্য করেছে বার্তা সংস্থা এপি।

এই বিবৃতির জবাবে সু চির কার্যালয়ের পক্ষ থেকে বলা হয়, মিয়ানমার ও বাংলাদেশ যে সংকট পার করছে, তা কেবল দ্বিপক্ষীয় আলোচনার মধ্য দিয়ে নিরসন করা সম্ভব।

বিবৃতিতে আরও বলা হয়, রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়ে বাংলাদেশের সঙ্গে মিয়ানমারের আলোচনা চলছে। এ বিষয়ে আলোচনার জন্য বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীকে মিয়ানমার সফরের আমন্ত্রণ জানানো হয়েছে। ১৬ থেকে ১৭ নভেম্বর তার মিয়ানমার থাকার কথা রয়েছে।

এদিকে মাহমুদ আলীর সম্ভাব্য মিয়ানমার সফরের একদিন আগে বাংলাদেশ সফরে আসবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। তার সফরের অন্যতম এজেন্ডা রোহিঙ্গা সংকট।

 

পূর্ববর্তী নিবন্ধবৃহস্পতিবার দেশে ফিরছেন ডিপজল
পরবর্তী নিবন্ধশেরপুরে স্কুলছাত্রীকে ধর্ষণের চেষ্টার অভিযোগে আটক ১