সরকারের ভূমিকা অব্যাহত থাকলেই ফিরবে রোহিঙ্গারা:রিয়াজুল হক

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
বাংলাদেশ সরকারের বর্তমান ভূমিকা অব্যাহত থাকলে বর্বরতার মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার বাধ্য হবে বলে মন্তব্য করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।

রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশন আয়োজিত মিয়ানমারে গণহত্যা, ধর্ষণ, নির্যাতন, লুণ্ঠন ও ভয়াবহ পাশবিক অত্যাচারের প্রতিবাদে আয়োজিত এক মানববন্ধনে তিনি এ কথা বলেন।

কাজী রিয়াজুল হক বলেন, বিশ্ব মানবতার স্বার্থে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ সরকার যে ভূমিকা নিয়েছে, এটি অব্যাহত থাকলে মিয়ানমার সরকার নির্যাতিত রোহিঙ্গাদের তাদের দেশে ফিরিয়ে নিতে বাধ্য হবে।

এ সময় তিনি জাতিসংঘের সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনে নির্যাতিত রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থান সুস্পষ্টভাবে তুলে ধরার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান।

গত ২৪ আগস্ট মিয়ানমারের রাখাইনে পুলিশ পোস্ট ও সেনাক্যাম্পে হামলার পর রোহিঙ্গাদের ওপর দমন-পীড়ন শুরু হয়। ফলে বাংলাদেশ সীমান্তে নতুন করে রোহিঙ্গা শরণার্থীর ঢল শুরু হয়। জাতিসংঘের হিসাবে এ পর্যন্ত চার লাখের মতো রোহিঙ্গা বাংলাদেশে ঢুকে পড়েছে এবং পরিস্থিতির উন্নতি না হলে তা ১০ লাখে পৌঁছাতে পারে।

পূর্ববর্তী নিবন্ধসুচিকে শেষ সুযোগ দেয়া হয়েছে: অ্যান্টেনিও গুটারেস
পরবর্তী নিবন্ধসভ্যসমাজের ‘বড় সন্ত্রাসী-কসাই’ সুচি : হেফাজতে ইসলাম