তোফা ও তহুরার শরীরে সংক্রমণ হয়নি

পপুলার২৪নিউজ ডেস্ক:
অস্বস্তিকর যুক্ততা থেকে স্বস্তির বিচ্ছেদের পর এখন পর্যন্ত তোফা ও তহুরার শরীরে সংক্রমণ দেখা দেয়নি। স্যালাইন দেওয়া হচ্ছে না। মুখে বুকের দুধসহ অন্যান্য খাবার খাচ্ছে।

আজ শনিবার সকালে এ কথা জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক আশরাফ উল হক।

তবে অধ্যাপক আশরাফ উল হক জানিয়েছেন, তহুরার চেয়ে তোফা তুলনামূলকভাবে বেশি ভালো আছে। তহুরার ড্রেসিংয়ের জায়গা ভিজে যাচ্ছে বলে বারবার ড্রেসিং করতে হচ্ছে। কিন্তু এখন পর্যন্ত কোনো সংক্রমণ দেখা দেয়নি। তারা স্বাভাবিকভাবেই খাওয়াদাওয়া করছে।

গত মঙ্গলবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু সার্জারি বিভাগসহ বিভিন্ন বিভাগের ২০ থেকে ২২ জন চিকিৎসক যুক্ত থেকে নয় ঘণ্টার অস্ত্রোপচারে আলাদা করেন তোফা-তহুরাকে।

পিঠের একটু নিচ থেকে কোমরের নিচ পর্যন্ত পরস্পরের সঙ্গে সংযুক্ত হয়ে জন্মেছিল তোফা-তহুরা। ১০ মাস বয়সী গাইবান্ধার এই শিশুদের এখন পোস্ট অপারেটিভ ওয়ার্ডে রাখা হয়েছে।

তোফা-তহুরা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক সাহনূর ইসলামের অধীনে ভর্তি ছিল। তারা যেভাবে জোড়া লাগানো ছিল, চিকিৎসাবিজ্ঞানের ভাষায় একে বলা হয় ‘পাইগোপেগাস’। বাংলাদেশে ‘পাইগোপেগাস’ শিশু আলাদা করার ঘটনা এটি প্রথম। এর আগে অন্যান্য হাসপাতালে অন্য ধরনের জোড়া লাগানো শিশুদের অস্ত্রোপচার করে আলাদা করা হয়।

পূর্ববর্তী নিবন্ধনিশোকে চলচ্চিত্রে কাজ করতে দেবেন না অর্ষা
পরবর্তী নিবন্ধইউএনএ’র বাইরে কোনো জোট গঠনের প্রশ্নেই ওঠে না : এরশাদ