সরকার নদীভাঙন রোধে ব্যাপক কাজ করে যাচ্ছে: পানিসম্পদ মন্ত্রী

 জেলা প্রতিনিধি,পপুলার২৪নিউজ

“বর্তমান সরকার নদীভাঙন রোধে ব্যাপক কাজ করে যাচ্ছে। পূর্বে নদীভাঙনের শিকার হয়ে অসহায় পরিবারগুলোর বসতবাড়ি অন্যত্র সরিয়ে নিতে হতো। আর বর্তমান সরকারের ভাঙন প্রতিরোধে সক্ষমতা বৃদ্ধি পাওয়া নদীকে অনেকটাই শাসন করা গেছে। ”

মঙ্গলবার সকালে ভোলা সদর উপজেলার ইলিশা ইউনিয়নের নদীভাঙন পরিদর্শনকালে সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন পানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

মন্ত্রী বলেন, “একটা সময় ছিল আমরা নদীকে শাসন করতে পারতাম না। প্রাকৃতিক দুর্যোগে আমাদের ভোগান্তি পোহাতে হতো। এখন আর সে সমস্যা নেই। নদীপাড়ের মানুষের ঠিকানা স্থায়ী হচ্ছে। তাদের নিরাপত্তা নিশ্চিত করতে আমরা সচেষ্ট। ” তিনি বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাধারণ মানুষের মধ্যে বিশ্বাস এনে দিয়েছেন। আমরা পরিবর্তন করতে পারি। আমার উন্নত হতে পারি এবং একটা উন্নত রাষ্ট্রে পৌঁছাতে পারি। শুধু এ দেশের মানুষ নয়, সারা বিশ্বের মানুষ আজ বিশ্বাস করছে, বাংলাদেশ পিছিয়ে পড়া দেশ নয়। এটা এগিয়ে চলছে। ”

পানিসম্পদ মন্ত্রী আরো বলেন, “বাংলাদেশ এখন আর গরিব দেশ নয়। ইতিমধ্যে নিম্ন মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। ২০৪১ সালে একটি উন্নত সমৃদ্ধ দেশে পরিণত হবে। সেই লক্ষ্যমাত্রা নিয়েই কাজ করছে সরকার। ” তিনি বলেন, “নদীভাঙন রক্ষা করা, বাঁধ দিয়ে বন্যা নিয়ন্ত্রণ অত্যন্ত কষ্টসাধ্য। দেশে হাজার হাজার মাইল বাঁধ রয়েছে। এ বাঁধকে টিকিয়ে রাখা কঠিন কাজ। সেই কঠিন কাজ করতে সচেষ্ট রয়েছে পানি উন্নয়ন বোর্ড। প্রতিনিয়ত পানির সঙ্গে যুদ্ধ করে কাজ করতে হয়। অন্যান্য উন্নয়ন কাজে এ সমস্যা পোহাতে হয় না। ”

ভোলার নদীভাঙন বন্ধে যত টাকা দরকার সরকার তা দিতে প্রস্তুত রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, “নির্ধারিত সময়ের অগেই এখানকার নদী শাসনের কাজ শেষ করার চেষ্টা চলছে। ব্লক ও জিইও ব্যাগ প্রস্তুত রয়েছে। কাজের গতিও এগিয়ে চলছে। ”

ইলিশা ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি সরোয়ার মাস্টারের সভাপতিত্বে সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মাহফুজুর রহমান, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম নকিব, সদর উপজেলা আওয়ামী লীগ সম্পাদক নজরুল ইসলাম গোলদার প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধবন্যায় ক্ষতিগ্রস্তদের ত্রাণ সহায়তা চলবে : ত্রাণমন্ত্রী
পরবর্তী নিবন্ধআলোচিত সেই অষ্ট্রেলীয় নারী সিনেটরের পদত্যাগ