বন্যায় ক্ষতিগ্রস্তদের ত্রাণ সহায়তা চলবে : ত্রাণমন্ত্রী

 জেলা প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম বলেছেন, বন্যায় ক্ষতিগ্রস্তদের কষ্ঠ লাঘব না হওয়া পর্যন্ত ত্রাণ সহায়তা অব্যাহত থাকবে। সরকার বন্যায় ক্ষতিগ্রস্ত বাঁধগুলো পুনরায় নির্মানের ব্যবস্থা করবে। নদীভাঙ্গনের শিকার গৃহহীনদের নতুন ঘর নির্মাণ করে দেয়া হবে।

মঙ্গলবার নীলফামারী জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির বন্যা পরিস্থিতি নিয়ে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন।

জেলা প্রশাসক মোঃ খালেদ রহিমের সভাপতিত্বে সভায় সংসদ সদস্য গোলাম মোস্তফা, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ শাহ্ কামালসহ কমিটির সদস্যরা এ সময় উপস্থিত ছিলেন।

মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, বন্যা উপদ্রুত এলাকায় সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি ও এনজিওদের কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে।
বন্যার পানি নেমে না যাওয়া পর্যন্ত ক্ষতিগ্রস্ত মানুষের পাশে থাকতে হবে এবং বন্যার পানি নেমে যাওয়ার পর রাস্তাঘাট মেরামত প্রয়োজন হবে। কর্মসৃজন প্রকল্পের মাধ্যমে এসব কাজে নতুন কর্মসংস্থান সৃষ্টি করা হবে। তিনি বলেন, ত্রাণ সামগ্রী বিতরনে অব্যবস্থাপনা ও অনিয়ম বরদাস্ত করা হবেনা। সর্বক্ষন জনগণের কাছে থেকে আন্তরিকভাবে জনসেবার জন্য মন্ত্রী জনপ্রতিনিধিদের আহবান জানান।

মন্ত্রী বলেন, বন্যা প্লাবিত মানুষের পাশে থাকবে সরকার। ত্রাণ তৎপরতা চালা‡নার পাশাপশি পানি নেমে যাওয়ার পর পুনর্বাসনের জন্য পরিকল্পণা প্রণয়ন করতে মন্ত্রী জেলা কর্মকর্তাদের নির্দেশ দেন।

স্বল্প সময়ে যাতে কৃষকরা ঘুরে দাঁড়াতে পারে সে অনুযায়ী পরিকল্পণা প্রণয়নের উপর তিনি গুরুত্বারোপ করেন। মানবিক দিক বিবেচনা করে নতুন ফসল না উঠা পর্যন্ত এনজিও থেকে গৃহীত কৃষকদের ঋণের কিস্তি আদায় বন্ধ রাখার জন্য তিনি এনজিও প্রতিষ্ঠানদের অনুরোধ করেন।

মায়া চৌধুরী বলেন, বন্যা প্লাবিত এলাকায় ডায়রিয়া ও পানিবাহিত রোগ প্রতিরোধে সর্বাত্মক চেষ্টা করতে হবে। প্রত্যেকটি আশ্রয়কেন্দ্রে নিয়মিত চিকিৎসকদের ভিজিট করতে হবে। বিশুদ্ধ পানি সরবরাহের জন্য প্রত্যেক জেলায় পানি বিশুদ্ধকরণ মোবাইল গাড়ি পাঠানো হয়েছে বলে মন্ত্রী সভায় উল্লেখ করেন। চিকিৎসকদের অনুপস্থিতি ও অবহেলা বরদাস্ত করা হবেনা বলে তিনি হুশিয়ারী উচ্চারন করেন।

মন্ত্রী এর আগে লালমনিরহাট জেলার হাতিবান্ধায় বন্যা প্লাবিত বিভিন্ন প্রত্যন্ত স্থান পরিদর্শন করেন, পানিবন্ধি মানুষের সাথে কথা বলেন, তাদের কষ্ট লাঘব ও পুনর্বাসনের আশ্বাস দেন। সেখানে তিনি ত্রাণ সামগ্রী বিতরণ করেন। সংসদ সদস্য মোতাহার হোসেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ শাহ্ কামালসহ কমিটির সদস্যরা এ সময় উপস্থিত ছিলেন।

তিনি পরে নীলফামারী জেলার ডিমলায় বন্যা উপদ্রুত এলাকা পরিদর্শন ও ত্রাণ বিতরণ করেন।

পূর্ববর্তী নিবন্ধগণতন্ত্র ও সামাজিক ইস্যুতে মিডিয়ার ভূমিকা গুরুত্বপূর্ণ : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধসরকার নদীভাঙন রোধে ব্যাপক কাজ করে যাচ্ছে: পানিসম্পদ মন্ত্রী