‘নিরীহ’ আলমগীর জঙ্গিবাদে সম্পৃক্ততার প্রমাণ থাকলে শাস্তি চান তার বাবা

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

সাভারের আশুলিয়ার পাথারিয়া ইউনিয়নের চৌরাবালি এলাকায় জঙ্গি আস্তানা থেকে গ্রেপ্তার হওয়া চার জঙ্গি’র মধ্যে একজন সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার ভীমখালী ইউনিয়নের হুগলী কৃষ্ণনগর গ্রামের আব্দুল হান্নানের ছেলে আলমগীর হোসেন (২১)।
পিয়াই নদী ও দীঘার হাওর বেস্টিত কৃষ্ণনগর গ্রামটিতে বসবাসরত ৩৩টি পরিবারের মধ্যে ২৯টিই ভূমিহীন। হাওরে মাছ ধরা আর কৃষি কাজ করেই জীবন চলে গ্রামের মানুষের। গ্রামটির বেশির ভাগ মানুষই বাস করেন দারিদ্রসীমার নিচে। গ্রামজুড়েই তীব্র অভাবে ছাপ চোখে পড়ার মতো। এমনই একটি পরিবারের সন্তান আলমগীর।
আলমগীর মাছিমপুর জামেয়া ইসলামিয়া, জামলাবাজ মাদ্রাসা, কামরুপদলং মাদ্রাসা, গাজীনগর মাদ্রাসায় লেখা-পড়া করে সর্বশেষ ছাতকের হায়দরপুর মাদ্রাসা থেকে আলীম পাস করে। সংসারে অভাব-অনটনের কারণে পড়াশোনা বাদ দিয়ে নরসিংদীর একটি সুতার কারখানায় কাজ শুরু করে। চলতি বছরের মার্চ মাসে বাড়িতে গেলেও গত দুই মাস ধরে সে কোনও যোগাযোগ করেনি। এমনকি কোনও টাকা-পয়সাও পাঠায়নি। আলমগীরের আত্মীয় ও এলাকাবাসীরা তাকে ধার্মিক, ভদ্র ও ভালো ছেলে হিসেবে জানতেন। তার জঙ্গি হওয়ার ঘটনাটি অবাক করেছে অনেককেই।
আলমগীরের বাবা আব্দুল হান্নান জানান, সংসারের অভাব দূর করার জন্য ছেলেকে কাজে পাঠিয়ে ছিলেন। কিন্তু সেখানে গিয়ে সে জঙ্গিবাদে জড়িয়ে পড়েছে এটা তিনি বিশ্বাস করতে পারছেন না। ছেলে যদি জঙ্গিবাদের সঙ্গে জড়িত থাকার প্রমাণ পাওয়া যায় তাহলে তিনি তার শাস্তি চান। কিন্তু কোনও সম্পৃক্ততা না থাকলে ছেলের মুক্তি চান।
এলাকাবাসী জানান, খুব ধর্মভীরু আলমগীর। লেখাপড়ার জন্য ১২ বছর বয়স থেকেই বিভিন্ন মাদ্রাসার হোস্টেলে থাকত। নিরীহ আলমগীরের ভয়ঙ্কর জঙ্গি হওয়ার খবর বিশ্বাস করতে পারছেন না তারা।
ইউপি সদস্য আব্দুল কদ্দুছ বলেন, আলমগীর ভালো ছেলে ছিল। হঠাৎ করে সে কেন জঙ্গি সংগঠনে জড়িয়ে পড়লো তা ভেবে দেখা দরকার।
পুলিশ সুপার মো. বরকতুল্লাহ বলেন, আলমগীর সুনামগঞ্জ ও সিলেটের ৫টি মাদ্রাসায় লেখাপড়া করেছে। এসব প্রতিষ্ঠানের খোঁজ-খবর সংগ্রহ করছে পুলিশ। তাকে কারা জঙ্গি তৎপরতায় জড়ালো এর শেকড় অনুসন্ধান করতে সুনামগঞ্জ পুলিশ কাজ চালিয়ে যাচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধ‘আব্বুর দেহদানের সিদ্ধান্তে আমি অবাক হইনি’
পরবর্তী নিবন্ধশ্রীলঙ্কার ঐতিহাসিক জয়